spot_img
26 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

ভারতের সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধি করতে চায় সাইপ্রাস

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: সাইপ্রাস ভারতের সাথে তার সম্পর্ক জোরদার এবং সামরিক সহযোগিতা বৃদ্ধি করার লক্ষ্যে গত বৃহস্পতিবার একটি চুক্তি স্বাক্ষর করেছে। সেইসাথে সৌরশক্তি প্রযুক্তির ব্যবহার সম্প্রসারণ করেছে এবং অবৈধ অভিবাসনও রোধ করেছে।

সাইপ্রাইসের পররাষ্ট্রমন্ত্রী আইওনিস কাসুলিডেস ভারতের সফররত পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করের সাথে বৈঠকের পর বলেছেন যে একটি প্রাথমিক চুক্তি সামরিক ও প্রতিরক্ষা বিষয়ে দুই দেশের সহযোগিতা জোরদার করার জন্যে কাজ করবে।

অপর একটি চুক্তিতে সাইপ্রাস আন্তর্জাতিক সৌর জোটে যোগদান করে। এ সংস্থাটি ৯০ টি দেশের সমন্বয়ে গঠিত, যার লক্ষ্য নবায়নযোগ্য শক্তির উৎসগুলোতে বৈশ্বিক রূপান্তরের অংশ হিসেবে সৌর শক্তি প্রযুক্তির বিকাশ এবং প্রবেশ সহজতর করা।

জয়শঙ্কর এ ব্যাপারে বলেন, “আমি সাইপ্রাস দ্বারা আন্তর্জাতিক সৌর জোটের ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষরকে স্বাগত জানাচ্ছি এবং বিশ্বাস করি যে নবায়নযোগ্য শক্তির ক্ষেত্রে আমাদের এ সহযোগিতা লাভজনক হবে।”

দুই মন্ত্রী ভারতীয়দের দ্রুত প্রত্যাবাসনের সুবিধার্থে আনুষ্ঠানিক আলোচনা শুরু করার একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন। চুক্তি অনুযায়ী, ব্যবসায়িক পেশাদার এবং শিক্ষাবিদদের আরও সহজে উভয় দেশে ভ্রমণ এবং কাজ করার অনুমতি দেওয়া হয়েছে।

সাইপ্রাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে আগামী ফেব্রুয়ারিতে একটি আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

গত বছরের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে ভূমধ্যসাগরীয় এই দ্বীপ দেশটিতে আশ্রয়ের আবেদনের সংখ্যা বেড়েছে ১৮,৩৪৫টিতে।

আই. কে. জে/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ