spot_img
19 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

ভারতের প্রজাতন্ত্র দিবস আজ

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: আজ ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। এ উপলক্ষে রাজধানী নয়াদিল্লিতে ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রতি শ্রদ্ধা জানাতে একটি বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। ১৯৫০ সালের এই দিনে ভারতীয় গণপরিষদ সংবিধান প্রণয়ন করে এবং দেশটি একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতের প্রজাতন্ত্র দিবস আজ
এবারের কুচকাওয়াজে প্রধান অতিথি মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।। ছবি: সংগৃহীত

প্রতিবেদনে বলা হয়, এটি ভারতের তিনটি জাতীয় দিবসের একটি। বাকি দুইটি হলো, স্বাধীনতা দিবস ও গান্ধী জয়ন্তী দিবস। এই দিনে ভারতজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিল্লির নয়াদিল্লীতে কেন্দ্রীয় কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

ঐতিহ্য ধরে রেখে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকালে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর জাতীয় সঙ্গীত ও ২১টি তোপধ্বনির পর কুচকাওয়াজ শুরু হয়।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ পরিদর্শনের সঙ্গে কুচকাওয়াজের নেতৃত্ব দেন। প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এবারের কুচকাওয়াজে প্রধান অতিথি মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।

অন্যদিকে, প্রথমবারের মতো ভিভিআইপিরা কুচকাওয়াজ দেখতে সামনের সারিতে বসেননি। প্রথম সারিতে বসেছেন রিকশাচালক, সড়ক নির্মাণ শ্রমিক ও তাদের স্বজনরা। এছাড়াও প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথমবারের মতো অংশ নিয়েছেন অগ্নিবীররা।

এম/

আরো পড়ুন:

শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ