Thursday, January 20, 2022
Thursday, January 20, 2022
Homeপর্যটনভারতের তৈরি ‘ঝুঁকিপূর্ণ’ রাষ্ট্রের নতুন তালিকায় নেই বাংলাদেশ

ভারতের তৈরি ‘ঝুঁকিপূর্ণ’ রাষ্ট্রের নতুন তালিকায় নেই বাংলাদেশ

danish

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে তালিকাভুক্ত করে ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ করেছিলো ভারতীয় কর্তৃপক্ষ। মঙ্গলবার (৩০ নভেম্বর) সংশোধন এনে নতুন এক তালিকা প্রকাশ করেছে দেশটি। এতে নেই বাংলাদেশের নাম।

দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত হওয়ার পর থেকে খুব দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এর সংক্রমণ বিস্তার রোধে ইতোমধ্যে ব্যবস্থা নিতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশের সরকারগুলো। বিদেশী পর্যটকদের ভ্রমণেও জারি করা হচ্ছে বিভিন্ন নিয়ম। এমনই এক সিদ্ধান্ত নিলো ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার দেশটিতে প্রবেশ করা বিদেশীদের ভ্রমণ বিষয়ক নতুন এক নির্দেশনা জারি করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেই নির্দেশনা আগামীকাল ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

নির্দেশনায় বলা হয়, ভারতে অন্য দেশ হতে আগত পর্যটকদের বাধ্যতামূলক পিসিআর ও অন্তত ১৪ দিনের ভ্রমণের তথ্য জমা দিতে হবে। এয়ার সুভিধার ওয়েবসাইটে এসব তথ্য জমা দিতে হবে।

সেইসঙ্গে করোনাভাইরাস সংক্রমণে ‘ঝুঁকিপূর্ণ’ রাষ্ট্রের নতুন তালিকা করা হয়েছে। পুরনো তালিকায় বাংলাদেশের নাম থাকলেও মঙ্গলবার প্রকাশিত তালিকায় তা নেই।

ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ বিষয়ক নির্দেশনা অনুযায়ী, ‘ঝুঁকিপূর্ণ’ তালিকাভুক্ত এসব রাষ্ট্র থেকে আগত পর্যটকদের আগে থেকে করোনা টেস্ট রিপোর্ট নিয়ে আসতে হবে। সেইসঙ্গে বিমানবন্দরে এসে তাদের আবারও টেস্ট করতে হবে। টেস্টের ফলাফল নেগেটিভ এলে তাদের বাধ্যতামূলক ৭ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এতে আরও বলা হয়, হোম কোয়ারেন্টাইন শেষে অষ্টম দিন পর্যটককে আবারও টেস্ট করাতে হবে। সেইসঙ্গে তাদের ওপর কড়া নজরদারি রাখা হবে।

তালিকাভুক্ত দেশগুলো হলোঃ ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং, ইসরায়েল।

আরো পড়ুন:

ওমিক্রন লকডাউন এখনই প্রয়োজন নেই: বাইডেন

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments