spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

ভারতের কাশির দুই সিরাপ ব্যবহার না করার পরামর্শ ডব্লিউএইচওর

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ভারতের নয়ডাভিত্তিক ওষুধ কোম্পানি ম্যারিয়ন বায়োটেকের তৈরি কাশির দুই সিরাপ শিশুদের ক্ষেত্রে ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গতকাল বুধবার চিকিৎসাপণ্য সম্পর্কিত এক সতর্কতায় সংস্থাটি বলেছে, ম্যারিয়ন বায়োটেকের উৎপাদিত ওই ‘নিম্নমানের চিকিৎসা পণ্যগুলো’ গুণগত মান বা নির্দিষ্ট মান পূরণে ব্যর্থ হয়েছে। তাই পণ্যগুলোকে নির্দিষ্ট মানসম্মত পণ্য নয় এমন তালিকায় রাখা হয়েছে। খবর এনডিটিভির।

নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক সতর্কবার্তায় ডব্লিউএইচও বলেছে, ডব্লিউএইচওর এই চিকিৎসাপণ্য সতর্কতা দুটি নিম্নমানের পণ্য সম্পর্কিত। যেগুলো উজবেকিস্তানে শনাক্ত হয়েছে এবং গত বছরের ২২ ডিসেম্বর ডব্লিউএইচওকে এই তথ্য জানিয়েছে দেশটি। যেসব চিকিৎসাপণ্য গুণগত মান বা নির্দিষ্ট গুণমান পূরণে ব্যর্থ এবং নির্দিষ্ট মানসম্পন্ন তালিকার বাইরে থাকে, সেসব পণ্যকে নিম্নমানের পণ্য বলা হয়।

সতর্কতায় আরও বলা হয়, পণ্য দুটি হলো আমব্রোনল ও ডক-১ ম্যাক্স সিরাপ। সিরাপ দুটি ভারতের উত্তর প্রদেশের ম্যারিয়ন বায়োটেক প্রাইভেট লিমিটেড উৎপাদন করেছে। উৎপাদনকারী কোম্পানিটি এখন পর্যন্ত পণ্য দুটির নিরাপত্তা ও মানের ব্যাপারে ডব্লিউএইচওর কাছে নিশ্চয়তা প্রদান করেনি।

উজবেকিস্তানে এই কাশির সিরাপ খাওয়ার পর শিশুমৃত্যুর খবর প্রকাশিত হওয়ার পর নয়ডাভিত্তিক এই কোম্পানিটি আস্থার সংকটে পড়েছে।

ডব্লিউএইচও জানিয়েছে, উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জাতীয় মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরিতে কাশির এ সিরাপ দুটির নমুনা বিশ্লেষণ করা হয়। এতে দেখা যায়, সিরাপ দুটিতে অগ্রহণযোগ্য পরিমাণে বিষাক্ত ডাইথাইলিন গ্লাইকোল বা ইথিলিন গ্লাইকোল পাওয়া গেছে।

জাতিসংঘের এ স্বাস্থ্য সংস্থাটি বলেছে, এই সতর্কতায় উল্লিখিত নিম্নমানের পণ্যগুলো অনিরাপদ এবং এর ব্যবহার, বিশেষত শিশুদের ক্ষেত্রে ব্যবহারে গুরুতর অসুস্থতা বা মৃত্যু হতে পারে।

এর আগে গত ২২ ডিসেম্বর উজবেকিস্তান জানায়, এ দুই সিরাপ সেবন করে ১৮ শিশুর মৃত্যু হয়েছে। এদিকে শিশু মৃত্যুর এ ঘটনাকে কেন্দ্র করে গত মঙ্গলবার উত্তর প্রদেশের খাদ্য নিরাপত্তা ও ঔষধ প্রশাসন বিভাগ কোম্পানিটির উৎপাদন লাইসেন্স বাতিল করেছে।

এম/

আরো পড়ুন:

মানসিক স্বাস্থ্যসেবায় পাশে আছে ‘মনের বন্ধু’

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ