spot_img
25 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: উপমহাদেশের অন্যতম পুরোনো রাজনৈতিক দল ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন দলটির প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গে। একমাত্র প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে বড় ব্যবধানে হারিয়েছেন তিনি। খবর এনডিটিভির।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দিল্লিতে কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচিত নতুন সভাপতির নাম ঘোষণা করা হয়। প্রায় দুই দশক পর গান্ধী পরিবারের বাইরে সভাপতি পেল দলটি।

ভোটের মাধ্যমে কংগ্রেসের নতুন নেতৃত্ব নির্বাচিত হয়েছে। সভাপতি পদে খাড়গে পেয়েছেন ৭ হাজার ৮৯৭ ভোট। থারুর পেয়েছেন ১ হাজার ৭২ ভোট।

বাইরে ১৯৯৭ সালে শেষবার সভাপতি নির্বাচিত হন কংগ্রেস কোষাধ্যক্ষ সীতারাম কেশরী।

এর আগে দিল্লিতে সকাল ১০টার দিকে কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়ে ভোট গণনা শুরু হয়। সেখানে সারাদেশ থেকে সিলগালা করা ব্যালটগুলো নিয়ে আসা হয়েছিল।

সভাপতি নির্বাচনে গত সোমবার কংগ্রেসের অভ্যন্তরীণ এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে ভোটদানে যোগ্য ৯ হাজার ৯১৫ নেতার প্রায় ৯৬ শতাংশই ভোট দিয়েছেন বলে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে।

গণনার মধ্যেই ভোটে মারাত্মক অনিয়মের অভিযোগ আনেন থারুর। তিনি এই অভিযোগ আনেন প্রধানত উত্তর প্রদেশের ভোট নিয়ে। তাঁর ও তাঁর নির্বাচনী এজেন্টের অভিযোগ, ওই রাজ্যে সুষ্ঠু ও অবাধ নির্বাচন হয়নি।

স্বাধীনতার পর থেকে গান্ধী পরিবারের সদস্যরাই অধিকাংশ সময় কংগ্রেসের নেতৃত্ব দিয়ে এসেছেন। নেহরু-গান্ধী পরিবারের বাইরে ১৯৯৭ সালে শেষবার সভাপতি নির্বাচিত হন কংগ্রেস কোষাধ্যক্ষ সীতারাম কেশরী।

এম/

আরো পড়ুন:

ভারতে মাদক পাচার করছে পাকিস্তান-আফগান নাগরিক, সতর্ক নিরাপত্তা বাহিনী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ