spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ভাগ্যের পিঠে পাকিস্তান, ৯২ বিশ্বকাপের সঙ্গে এত মিল!

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: ক্রিকেটকে যদি কোনো থ্রিলার মুভির সঙ্গে তুলনা করা হয় তবে পাকিস্তান দল তার সবচেয়ে রহস্যময় চরিত্র। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপপর্ব থেকে প্রায় ছিটকেই পড়ছিল পাকিস্তান। তবে এরপরের ইতিহাস সবার জানা। ‘আনপ্রেডিক্টেবল’ দলটি সব নাটকীয়তাকে হার মানিয়েছে। ভাগ্যের পিঠে চড়ে তারা উঠে আসে সেমিফাইনালে। তারপর শেষ চারের দ্বৈরথে নিউজিল্যান্ডকে হারিয়ে দিয়ে এবার ১৯৯২ বিশ্বকাপের পুনঃমঞ্চায়নের অপেক্ষায়।

ইতিহাস কখনো ফিরে আসে, পুনরাবৃত্তি ঘটায় ভিন্ন মঞ্চে ভিন্ন রূপে। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপেই দেখুন না, অবিশ্বাস্য সব সমীকরণে পাকিস্তান উঠে গেল ফাইনালে। আজ বৃহস্পতিবার ভারতকে ১০ উইকেটে উড়িয়ে তাদের প্রতিদ্বন্দ্বী হলো ইংল্যান্ড। রবিবারের ফাইনাল হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

১৯৯২ সালে অধিনায়ক ইমরান খানের হাত ধরে পাকিস্তানে এসেছিল বিশ্বকাপ শিরোপা। সেটা ছিল ৫০ ওভারের ফরম্যাট। কারণ তখন টি-টোয়েন্টি বলে কিছু ছিলই না। বিশ্বকাপের ফাইনাল হয়েছিল এই মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। সেবার এই ইংল্যান্ডকে হারিয়েই বিশ্বকাপ শিরোপা জিতে নিয়েছিল ইমরান খানের দল। আগামী রবিবারও কি এমন কিছুই হবে?

মিল খুঁজলে আরো পাওয়া যাবে। সেবার ইমরান-মিয়াদাঁদদের দুর্দান্ত পাকিস্তান দল উইন্ডিজের কাছে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল। এবারও তারা ভারত আর জিম্বাবুয়ের কাছে হেরে বিশ্বকাপ শুরু করে। সেবারও তাদের সেমিতে যাওয়ার কথাই ছিল না। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি হয়। সেই ১ পয়েন্ট নিয়েই সেমিতে উঠেছিল পাকিস্তান।

এবারের বিশ্বকাপটাও কি আলাদা? সুপার টুয়েলভ থেকেই সবাই পাকিস্তানের বিদায় দেখে ফেলেছিল। কারণ সেমির লড়াইয়ে এগিয়ে ছিল ভারত আর দক্ষিণ আফ্রিকা। কিন্তু বৃষ্টি অনেক হিসাব বদলে দেয়। ‘চোকার’ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয় নেদারল্যান্ডস। এতেই পাকিস্তানের সামনে সুযোগ সৃষ্টি হয় সেমিতে ওঠার। শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে তারা সুযোগটি দারুণভাবে কাজে লাগায়।

খেয়াল করলে দেখা যাবে, এবারের আসরেও সেই ১ পয়েন্টের সৌজন্যেই পাকিস্তান সেমিতে উঠেছে! কিভাবে? দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়ে ম্যাচটার কথা মনে করুন। ম্যাচটি বিপুল বিক্রমে জিতেই যাচ্ছে প্রোটিয়ারা, কিন্তু শেষ মুহূর্তে বৃষ্টিতে সেটা পরিত্যক্ত হয়। ১ পয়েন্ট হারিয়ে বিপদে পড়ে টেম্বা বাভুমার দল। এ সুযোগটাই কাজে লাগায় পাকিস্তান। দুই আসরের মাঝে যখন এত মিল খুঁজে পাওয়া যাচ্ছে, শেষটাও কি ৯২-এর মতো করতে পারবেন বাবর আজমরা?

বিরানব্বই বিশ্বকাপের ফাইনালে গ্রাহাম গুচের পরাক্রমশালী ইংল্যান্ডকে ধরাশায়ী করে বিশ্বকাপের শিরোপা জিতে নেয় ইমরান খানের পাকিস্তান। নতুন পরিচয় পায় ওয়াসিম আকরাম, ইনজামাম, রমিজ রাজারা। এবার শিরোপা জয়ের পথে পাকিস্তানের প্রতিপক্ষ সেই ইংল্যান্ড। অবাক করা বিষয় হচ্ছে, বিরানব্বই বিশ্বকাপের ফাইনাল হয়েছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। এবারের বিশ্বকাপের ফাইনালও হচ্ছে সেই একই স্টেডিয়াম তথা মেলবোর্নে। যা অনুষ্ঠিত হবে আগামী রোববার (১৩ নভেম্বর)।

এম/

আরো পড়ুন:

ভারতকে উড়িয়ে ইংল্যান্ডকে ফাইনালে নিয়ে গেলেন হেলস-বাটলার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ