spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

বড় ধরনের পরিবর্তন আসছে ট্রাসের মন্ত্রিসভায়

- Advertisement -

আন্তর্জাতিক প্রতিবেদক, সুখবর বাংলা: যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন লিজ ট্রাস। এর কয়েক ঘণ্টার মধ্যেই তিনি মন্ত্রিসভায় বড় পরিবর্তন এনেছেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রিসভয়ায় ট্রাসের ঘনিষ্ঠরা স্থান পেয়েছেন। মন্ত্রীর তালিকা থেকে বাদ পড়েছেন প্রভাবশালী অনেক নেতাই।

প্রতিবেদনে বলা হয়েছে, কোয়াসি কোয়ার্টেংকে ট্রাসের নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। জেমস ক্লিভারলি পেয়েছেন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব। স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন সুয়েলা ব্রাভারম্যান। মিশেল ডোনেলানকে দেওয়া হয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। ট্রাসের কাছের বন্ধু থেরেসে কফে দেশটির নতুন উপপ্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী হয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভার অনেকে ট্রাসের নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন। এর মধ্যে রয়েছে সাবেক বিচারবিষয়ক মন্ত্রী ডোমিনিক রাব। এছাড়া সাবেক পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপস ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলে নতুন মন্ত্রিসভার তালিকায় নেই।

খবরে বলা হয়েছে, দেশটির সাবেক আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী পেনি মরডান্টকে যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের নেতার দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া নতুন আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী হয়েছেন কেমি ব্যাডেনচ। কর্ম ও পেনশন–বিষয়ক মন্ত্রী হয়েছেন ক্লো স্মিথ। শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন কিট মাল্টহাউস।

যুক্তরাজ্যে জ্যাকব রিস–মগ ব্যবসা, জ্বালানি ও শিল্পকৌশল–বিষয়ক মন্ত্রী হয়েছেন। লেভেলিং আপ মন্ত্রণালয়ের হাল ধরছেন সিমন ক্লার্ক। আর অ্যানি-ম্যারি ট্রেভেলিয়ানকে পরিবহনমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

নতুন মন্ত্রিসভায় পরিবেশবিষয়ক মন্ত্রী হয়েছেন রনিল জয়াবর্দেনা। বিচারবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ব্রান্ডন লুইস । অর্থমন্ত্রীর পদ ছেড়ে আন্তসরকার সম্পর্ক ও সমতাবিষয়ক মন্ত্রী হয়েছেন নাদিম জাহাবি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে রয়েই গেছেন বেন ওয়ালেস।

গতকাল মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) লিজ ট্রাস স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করেন। সেখানেই রানি এলিজাবেথ প্রধানমন্ত্রী হিসেবে ট্রাসকে নতুন সরকার গঠনের অনুমোদন দেন।

আরও পড়ুন:

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন লিজ ট্রাস

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ