spot_img
27 C
Dhaka

২৮শে জানুয়ারি, ২০২৩ইং, ১৪ই মাঘ, ১৪২৯বাংলা

ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের নতুন পদবি ঘোষণা করলেন রাজা চার্লস

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ব্রিটিশ রাজপরিবাররে সদস্যদের পদবি-দায়িত্ব পুনর্বণ্টন করেছেন যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস। যুবরাজ উইলিয়াম, তার স্ত্রী কেট মিডলটন এবং চার্লসের স্ত্রী ও কুইন কনসোর্ট ক্যামিলার জন্য নতুন পদবী নির্ধারণ করে দেয়া হয়েছে। ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা দিয়েছে।

ব্রিটিশ সম্প্রচারমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ সেনাবাহিনীর ঐতিহ্যবাহী ওয়েলস গার্ডস রেজিমেন্টের কর্নেল হিসেবে নিযুক্ত হয়েছেন যুবরাজ ও প্রিন্স অব ওয়েলস উইলিয়াম। এর আগে রাজা চার্লস নিজে ৪৭ বছর ধরে এই পদে অধিষ্ঠিত ছিলেন।

কেবল যুবরাজ উইলিয়ামকেই যে নতুন পদ দেয়া হয়েছে তা কিন্তু নয়। উইলিয়ামের স্ত্রী কেট মিডলটনকেও দেয়া হয়েছে নতুন দায়িত্ব। রাজা চার্লস কেট মিডলটনকে আইরিশ গার্ডসের কর্নেল হিসেবে দায়িত্ব দিয়েছেন। চার্লস বিগত কয়েক দশক ধরে এই পদে দায়িত্ব পালন করেছেন।

নতুন দায়িত্ব পেয়েছেন কুইনসোর্ট এবং রাজা তৃতীয় চার্লসের স্ত্রী ক্যামিলা। তাকে গ্রেনেডিয়ার গার্ডসের কর্নেলের দায়িত্ব দেয়া হয়েছে। এর আগে এই পদটিতে দায়িত্ব পালন করেছেন প্রিন্স অ্যান্ড্রু। বিতর্কিত শিশু নিপীড়নকারী জেফরি এপস্টেইনের সঙ্গে সখ্যতা থাকার অভিযোগে অ্যান্ড্রুর কাছ থেকে পদটি ছিনিয়ে নেয়া হয়।

বাকিংহাম প্যালেস জানিয়েছে, এই পদগুলোর বাইরে আর কোনো পরিবর্তন সাধিত হবে না। রাজপরিবারে অন্যান্য সদস্যরা তাদের জন্য নির্ধারিত আগের পদেই দায়িত্ব পালন করে যাবেন।

উল্লেখ্য, ২০২৩ সালের ১৭ জুন রাজা তৃতীয় চার্লসের জন্মদিন উপলক্ষে লন্ডনে ‘ট্রুপিং দ্য কালার’ বা ‘রঙিন সৈন্য সমাবেশ’ অনুষ্ঠানের আয়োজন করা হবে।

যদিও রাজা চার্লসের জন্মদিন নভেম্বরে তবে অনিবার্য কারণবশত তা চলতি বছর আয়োজন না করে আগামী বছরের জুন মাসে আয়োজন করা হবে। প্রতিবছর এমন অনুষ্ঠানে ১ হাজার ৪০০ সৈনিক, ২০০ ঘোড়সওয়ার এবং ৪০০ বাদক অংশগ্রহণ করে থাকেন।

এসি/ আই. কে. জে/

আরো পড়ুন:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সমাচার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ