spot_img
20 C
Dhaka

২৯শে জানুয়ারি, ২০২৩ইং, ১৫ই মাঘ, ১৪২৯বাংলা

ব্রাজিলের রাজধানীতে আপাতত বন্দুক নয়: সুপ্রিম কোর্ট

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: দেশের সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছেন। নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ পর্যন্ত এই নিয়ম বহাল থাকবে।

নতুন বছরের গোড়ায় শপথ নেবেন ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। তার আগে রাজধানীতে কেউ বন্দুক নিয়ে ঘুরতে পারবেন না বলে জানিয়ে দিলো সুপ্রিম কোর্ট।

কেবলমাত্র ছাড় দেওয়া হয়েছে পুলিশ, সামরিক বাহিনী ও বেসরকারি নিরাপত্তারক্ষীদের। নির্দিষ্ট কাগজ থাকলে তারা বন্দুক নিয়ে রাস্তায় নামতে পারবেন। লুলার শপথের আগে যাতে অশান্তি না ছড়ায়, তার জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

আগামী ২ জানুয়ারি শপথ নেবেন নতুন প্রেসিডেন্ট লুলা। বামপন্থি এই রাজনীতিক এর আগেও ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। তবে মধ্যবর্তী সময়ে দক্ষিণপন্থি নেতা হাইয়া বলসোনারো ক্ষমতা দখল করেছিলেন।

বলসোনারোর সময় নানা বিতর্ক হয়েছে। করোনা ও অ্যামাজন নিয়ে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়েছে তাকে। নির্বাচনের আগে মনে করা হয়েছিল, তিনি বিপুল ভোটে হারবেন। কিন্তু বাস্তবে তা ঘটেনি।

খুব সামান্য ব্যবধানে লুলা জয়লাভ করেছেন। এরপর রাজধানীতে বড়সড় দাঙ্গা দেখেছে ব্রাজিল। একের পর এক গাড়ি জ্বালিয়েছে বলসোনারোর সমর্থকেরা। ফের যাতে তেমন ঘটনা না ঘটে, সে জন্যই সুপ্রিম কোর্টের এই নির্দেশ।

বস্তুত, এক ব্যক্তিকে ইতোমধ্যে গ্রেপ্তারও করা হয়েছে। অভিযোগ, লুলার বাড়ির সামনে বোমা মারার পরিকল্পনা ছিল তার। গোয়েন্দা রিপোর্ট জানিয়েছে, লুলার শপথ গ্রহণ অনুষ্ঠানেও গণ্ডগোলের আশঙ্কা আছে।

এদিকে হার কার্যত মেনে নিলেও লুলাকে নতুন প্রেসিডেন্ট হিসেবে এখনো স্বীকার করেননি বলসোনারো। এই পরিস্থিতিতে ব্রাজিলের প্রশাসন ও আদালত কোনো রকম ঝুঁকি নিতে চাইছে না।

এম/

আরো পড়ুন:

নরম সুরের পরই হঠাৎ গরম রাশিয়া

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ