spot_img
23 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ব্রাজিলের নির্বাচন: প্রথম দফায় বিজয়ী লুলা

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে পড়া ভোট গণনা শেষ হয়েছে। প্রায় ৯৯ শতাংশ ভোট কেন্দ্রের ফলাফলে দেখা যায়, বামপন্থি লুইজ ইনাসিও লুলা দা সিলভা পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। অন্যদিকে রক্ষণশীল এবং কট্টর ডানপন্থি হিসেবে পরিচিত বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট।

দেশটির নির্বাচনী নিয়ম অনুযায়ী, কোনো প্রার্থীই প্রথম ধাপে ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় এখন দ্বিতীয় ধাপে ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত করবেন দেশটির ভোটাররা। দ্বিতীয় দফায় আগামী ৩০ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হবে।

জরিপের দেওয়া পূর্বাভাসের চেয়েও ভালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারো। ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোটে শুধু এই দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। খবর এএফপি’র।

প্রেসিডেন্ট নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট লুলা। প্রথম দফার ভোটেই তাঁর জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। তিনি ২০০৩ থেকে ২০১০ সাল নাগাদ প্রেসিডেন্ট ছিলেন। তবে দুর্নীতির অভিযোগ ওঠায় তার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

ভোট গ্রহণের প্রাক্কালে শীর্ষস্থানীয় জরিপ প্রতিষ্ঠান ডাটাফোলা জানিয়েছিল, লুলা ৫০ শতাংশ আর বলসোনারো ৩৬ শতাংশ ভোট পেতে পারেন।

লাতিন আমেরিকার দেশটির ব্যাপক বিভক্তির নির্বাচনী লড়াই এখন দ্বিতীয় ধাপে প্রবেশ করবে। চূড়ান্ত বিজয়ের জন্য আরও চার সপ্তাহের প্রচার-যুদ্ধে নামবেন ৬৭ বছর বয়সী বলসোনারো আর ৭৬ বছর বয়সী লুলা।

ভোটে পিছিয়ে থাকার পরও বলসোনারো শিবিরে ছিল উৎসবের আমেজ। বলসোনারোর কংগ্রেসম্যান ছেলে এদুয়ার্দো টুইটারে লিখেছেন, ‘আমি এটা বলেছিলাম। আমি বলেছি, ডাটাফোলা আবারও ভুল করবে।’

প্রথম দফার ভোটেই জয় নিশ্চিত করতে না পেরে কিছুটা হতাশ লুলার সমর্থকেরা। সাও পাওলোতে ওয়ার্কার্স পার্টির কার্যালয়ের সামনে সমবেত সমর্থকদের উদ্দেশে প্রত্যয় ব্যক্ত করে লুলা বলেন, ‘আমরা এই নির্বাচনে জয়ী হতে চলেছি। আমরা চূড়ান্ত বিজয় না আসা পর্যন্ত লড়াই জারি রাখতে যাচ্ছি।’

এম/   

আরো পড়ুন:

সহিংসতা বন্ধে পুতিনের কাছে পোপের আকুতি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ