spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৭ই অক্টোবর, ২০২২ইং, ২২শে আশ্বিন, ১৪২৯বাংলা

বৈশ্বিক ব্যবস্থাকে শক্তিশালী করতে এক সঙ্গে কাজ করবেন পুতিন-শি জিনপিং

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: বৈশ্বিক ব্যবস্থাকে আরোন্যায্য যুক্তিসঙ্গতকরতে চীন, রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক। দুদেশের গভীর সম্পর্কের কথা তুলে ধরে বেইজিংয়ের এক শীর্ষ কূটনীতিক এমন মন্তব্য করেছেন।

সোমবার (১২ সেপ্টেম্বর) বেইজিংয়ে রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভের সঙ্গে বৈঠককালে চীনা কূটনৈতিক ইয়াং জেচি বলেন, প্রেসিডেন্ট শি জিনপিং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশনায়, ‘দুই দেশের মধ্যে সম্পর্ক সঠিক পথে রয়েছে এবং উভয়পক্ষ তাদের মূল স্বার্থ সম্পর্কিত বিষয়ে একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ইয়াং জেচি বলেছেন, ‘দুই দেশের মধ্যে উচ্চস্তরে কৌশলগত সহযোগিতা ক্রমাগত বাস্তবায়ন, অভিন্ন স্বার্থ রক্ষা এবং আন্তর্জাতিক শৃঙ্খলার উন্নয়নকে আরো ন্যায্য যুক্তিসঙ্গত করতে চীন রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক

দুবছর আগে করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে প্রথম বিদেশ সফর করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চলতি সপ্তাহে কাজাখস্তান উজবেকিস্তানে যাওয়ার পরিকল্পনা রয়েছে তার।

আগামী বৃহস্পতিবার শুক্রবার সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের আয়োজন করছে উজবেকিস্তান। গত ২৪ ফেব্রুয়ারি মস্কো ইউক্রেনে হামলা শুরু করার পর প্রথমবারের মতো পুতিনের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করার সুযোগ পেলেন শি জিনপিং।

যদিও বেইজিং স্পষ্টভাবে ইউক্রেনরাশিয়া যুদ্ধের সমালোচনা করেনি। চীনের নেতারাও রাশিয়াকে নিষেধাজ্ঞার কারণে ত্রাণ বা সামরিক সরঞ্জাম সরবরাহ করার বিষয়টি এড়িয়ে গেছে।

ইউক্রেন আগ্রাসনের পর রাশিয়া থেকে বিদেশি ব্র্যান্ডগুলো চলে যাওয়ার পর গাড়ি, টেলিভিশন এবং স্মার্টফোনের চীনা রপ্তানি দেশটির চাহিদা পূরণ করতে সাহায্য করে। দ্বিতীয় প্রান্তিকে রাশিয়ার নতুন গাড়ি আমদানির ৮১ শতাংশ আসে চীন থেকে। শাওমি কর্পোরেশন ছিল রাশিয়ার সর্বাধিক বিক্রিত স্মার্টফোন কোম্পানি।

রাশিয়া যুদ্ধের জন্য উত্তর কোরিয়া থেকে লাখ লাখ রকেট এবং আর্টিলারি শেল কিনতে চায়। মার্কিন কর্মকর্তারা বলছেন, আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলো মস্কোকে ছোট, দরিদ্র প্রতিবেশীর কাছ থেকে সাহায্য চাইতে বাধ্য করছে।

শিপুতিন বৈঠক সম্প্রতি বেইজিং মস্কোর মধ্যে কূটনৈতিক তৎপরতাকে আরও জোরদার করবে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইয়াংয়ের সঙ্গে বৈঠকে ডেনিসভ বলেন, দেশগুলোর মধ্যে সম্পর্ক ইতিবাচক ফলাফল দিয়েছে।

আগামী সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উজবেকিস্তানে এক শীর্ষ সম্মেলনে সাক্ষাৎ করবেন, এর আগেই জানিয়েছিলেন চীনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই ডেনিসভ।

সূত্র: ব্লুমবার্গ

আরো পড়ুন:

ব্রিটেনের মুদ্রাপাসপোর্ট সহ বদলে যাবে জাতীয় সংগীতও

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ