spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

বৈশ্বিক খাদ্য সহায়তায় ৭০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: বৈশ্বিক জরুরি খাদ্য সহায়তায় প্রায় ৭০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির কৃষি বিভাগ ও আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক সংস্থা একসঙ্গে এ অর্থ বিতরণ করবে। ইউক্রেনে রাশিয়ার হামলার পর বিশ্বব্যাপী খাদ্য সংকটের আশঙ্কার মধ্যেই দেশটির পক্ষ থেকে এমন ঘোষণা এল। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, জরুরি খাদ্য সহায়তার অংশ হিসেবে ইথিওপিয়া, কেনিয়া, সোমালিয়া, সুদান, দক্ষিণ সুদান ও ইয়েমেনে এ অর্থ বিতরণ করা হবে। মোট অর্থ সহায়তার প্রায় ৩০ কোটি ডলার আসবে বিল এমারসন মানবিক ট্রাস্ট থেকে। এদিকে ইউএসডিএ জানিয়েছে তারা অতিরিক্ত প্রায় ৪০ কোটি ডলার সরবরাহ করবে, যা পরিবহন, শিপিং ও অন্যান্য খরচ বাবদ ব্যবহার করা হবে।

ইউএসএআইডি প্রশাসক সামান্থা পাওয়ার বলেছেন, ইউক্রেন যুদ্ধ বিশ্বকে একটি ভয়াবহ সংকটের দিকে নিয়ে যাচ্ছে।

সম্প্রতি ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধ পরিস্থিতিতে কিয়েভ সফরে যান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। এসময় ইউক্রেনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে আরও সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এই দুই কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের প্রতিশ্রুতি অনুযায়ী, লড়াই চালিয়ে যেতে আরও ৭০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা পাবে ইউক্রেন। ইউক্রেনকে ধারাবাহিকভাবে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে দেশটি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। দুই মাসের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটেছে দেশটিতে। জাতিসংঘের হিসাবে ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ৫২ লাখ মানুষ।

আরো পড়ুন:

এবার সংবিধান লঙ্ঘনের অভিযোগে পাকিস্তানের প্রেসিডেন্টকে অভিশংসনের প্রস্তুতি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ