spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

বেলুচিস্তানে শিশু অধিকার নিয়ে সমাবেশ

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে, শিশুদের অধিকার সমুন্নত রাখার দাবিতে চাইল্ড রাইটস বেলুচিস্তানের পৃষ্ঠপোষকতায়, কোয়েটা প্রেসক্লাবের সামনে একটি সমাবেশের আয়োজন করা হয়।

মীর বাহরাম লাহরি, আব্দুল হাই বাঙ্গালজাই এবং অন্যান্য বক্তারা সমাবেশকারীদের উদ্দেশে বক্তব্যে বলেন যে, এ দেশে শিশুদের জন্য আইনের যথাযথ প্রয়োগ হচ্ছে না।

শিশু বিশেষজ্ঞদের প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, পাকিস্তানে প্রতি বছর প্রায় পাঁচ লাখ শিশু শারীরিক নির্যাতনের শিকার হয়।

প্রতিবেদনটি পাকিস্তানের মানবাধিকার পরিস্থিতি এবং দেশে শিশু নির্যাতনের ব্যাপক প্রবণতা সম্পর্কে ধারণা দেয়।

প্রতিবেদনে আরো বলা হয়, প্রায় ৪৬ লাখ মেয়ে শিশুর বিয়ে তাদের ১৫ বছর হওয়ার আগেই হয়ে যায় এবং প্রায় ১.৯০ কোটি শিশুর বিয়ে হয় ১৮ বছর বয়সের আগেই হয়ে যায়।

প্রতিবেদনটিতে বলা হয়, “আমরা মনে করি ফেডারেল সরকারের উচিত এই ধরনের অপকর্মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া। এছাড়াও যারা শিশুদের উপর ভিক্ষা করার জন্য চাপ প্রয়োগ করে, সে তাদের বাবা মা বা অভিভাবক যা ই হোক না কেন, তাদের অবিলম্বে গ্রেপ্তার করা উচিত।”

মীর বাহরাম লাহরি বলেছেন যে তারা বাল্যবিবাহ বিল নিয়ে গত দশ বছর ধরে সংগ্রাম করছেন। কিন্তু তাদের প্রতিনিধিদের আগ্রহের অভাবের কারণে তারা ব্যর্থ হচ্ছেন।

২০ নভেম্বর বিশ্বব্যাপী শিশু দিবস পালিত হয়, শিশুদের জন্য বিশ্বকে একটি ভাল জায়গা করে তোলার অঙ্গীকার নিয়ে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ