spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৯শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ

বেনাপোল দিয়ে চাল আমদানি শুরু

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: দীর্ঘ ১০ মাস পর বেনাপোল বন্দর দিয়ে আবারও ভারত থেকে চাল আমদানি শুরু হয়েছে। রোববার বিকেলে এই বন্দর দিয়ে ৫১২ টন চালের চালান দেশে প্রবেশ করে। বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার আ. রশিদ মিয়া এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ১৪ ট্রাকে ৫১২ টন চাল আমদানি হয়েছে। আমদানি করা চাল বন্দর থেকে দ্রুত খালাস করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।’

ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের পরিচালক মো. মতিয়ার রহমান জানান, দেশে উৎপাদিত চালের বাজার মূল্য নিশ্চিত করতে গত বছরের ৩১ আগস্ট ভারতীয় চাল আমদানি বন্ধ করে দেয় সরকার। বর্তমানে দেশে বিভিন্ন স্থানে বন্যায় ফসলের ব্যাপক ক্ষতিতে চালের মূল্য বেড়ে যায়। তাই চালের বাজার স্বাভাবিক রাখতে খাদ্য মন্ত্রণালয় শর্ত সাপেক্ষে গত ৩০ জুন দেশের ৯৫ জন আমদানিকারককে ভারত থেকে ৪ লাখ ৯ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি দেয়। তারই ধারাবাহিকতায় আজ থেকে বেনাপোল বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব শামছুর রহমান জানান, চাল আমদানির অনুমতির তালিকায় ৩ লাখ ৭৯ হাজার মেট্রিক টন সেদ্ধ চাল ও ৩০ হাজার মেট্রিক টন আতপ চাল আছে। ২১ জুলাইয়ের মধ্যে চালের এলসি খোলা সম্পন্ন ও ১১ আগস্টের মধ্যে আমদানি করা চাল দেশে বাজারজাত শেষ করতে নির্দেশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সিঅ্যান্ডএফ ব্যবসায়ী জারিন এন্টারপ্রাইজের মালিক আজিম উদ্দিন জানান, বেনাপোল বন্দরের ওপারে ভারতের বনগাঁ কালীতলা পার্কিংয়ে ১৭ দিন সিরিয়ালে চালের চালানগুলো আটকে ছিল। সরাসরি চালের ট্রাক বন্দরে প্রবেশ করলে চাল দ্রুত খালাস করা সম্ভব হবে। এতে, দেশের বাজারে দাম অনেকটা কমবে।

আরো পড়ুন:

রেললাইন স্থাপনের সময় পদ্মা সেতুতে যান চলাচল স্বাভাবিক থাকবে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ