spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

বেঙ্গালুরুর অটো রিকশাচালকদের রাইড শেয়ারিং অ্যাপ ‘নম্মা যাত্রী’র যাত্রা শুরু

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: বেঙ্গালুরুর অটো রিকশা চালক ইউনিয়ন (এআরডিইউ) মঙ্গলবার থেকে চালু করতে চলেছে তাদের রাইড শেয়ারিং অ্যাপ নম্মা যাত্রী। এই অ্যাপটি ইনফোসিসের সহপ্রতিষ্ঠাতা নন্দন নিলেকানি দ্বারা সমর্থিত বেকন ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্বে তৈরি করা হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানায়, ইতিমধ্যে ১০,০০০ জনেরও বেশি মানুষ অ্যাপটিকে ডাউনলোড করেছেন। অ্যাপটিকে উবার, ওলা এবং র‌্যাপিডোর বিকল্প হিসেবে বিবেচনা করা হচ্ছে।

কেরালার কোচিতে যাত্রী অ্যাপের সাফল্যের পর অনুপ্রাণিত হয়ে এই অ্যাপটি তৈরি করা হয়েছে। কর্ণাটকের রাজধানীতে একই রকম ইউজার ইন্টারফেস রয়েছে। এটি মূলত এই নম্মা যাত্রীর প্রতিদ্বন্দ্বী।

ডেভেলপারদের দাবি, এটি ন্যায্য মূল্যে সবাইকে রাইড সরবরাহ করবে। এখানে কাউকেই কোন প্রকারের কমিশন দিতে হচ্ছে না আর তাই এটি সাশ্রয়ী মূল্যেই জনসেবা করবে।

অ্যাপটির রিভিউ ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় আসতে শুরু করেছে। একজন টুইটার ব্যবহারকারী জানান যে, রাইড বাতিল করার জন্যেও এখানে কোন চার্জ রাখা হয় না।

রোক -এর মতো অন্যান্য অ্যাপও ভবিষ্যতে ওলা এবং উবার-এর বিপরীতে লঞ্চ করা হতে পারে।

এআরডিইউ এর সাধারণ সম্পাদক, ডি রুদ্রমূর্তি, জানান যে, নম্মা যাত্রী কমপক্ষে আগামী তিন মাসের মধ্যে চালক বা যাত্রীদের কাছ থেকে কোন প্রকার চার্জ নেবে না।

যাত্রীদের কাছ থেকে ১০ টাকা বুকিং ফি নেওয়া হবে। এ টাকা পিক-আপ পয়েন্টে গাড়ি চালানোর জন্য ড্রাইভারকে দেওয়া হবে। তিনি বলেন, অ্যাপটি গ্রহণযোগ্যতা পাচ্ছে।

রুদ্রমূর্তি দাবি করেছেন যে প্রায় ১৪,০০০ চালক এবং প্রায় ২০০০০ যাত্রী এ অ্যাপ ব্যবহার করেছেন। অ্যাপটিতে দৈনিক বুকিংই হয় ৫০০-১০০০ এর মধ্যে।

রুদ্রমূর্তি বলেন, “আমরা কোন ধরনের কোন কমিশন নেই না। আমরা অটো চালকদের একটি ইউনিয়ন, সবাইকে একটি ভাল চুক্তি দিতে আমরা একত্রিত হয়েছি। আদের লক্ষ্য চালক কিংবা যাত্রী কেউ যেন প্রতারিত বোধ না করে।

এম এইচ/

আরো পড়ুন:

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ