spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৭শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১২ই আশ্বিন, ১৪২৯বাংলা

বৃষ্টির  দিনে রোগ এড়াতে ভেষজ পানীয়

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: হঠাৎ ঋতু পরিবর্তনে সংক্রমণের বিরুদ্ধে লড়তে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কয়েক ধরনের পানীয় খাদ্য তালিকায় রাখাটা জরুরি। এগুলো রোগ প্রতিরোধের পাশাপাশি ওজনও কমায়। এছাড়াও এর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

ভেজা বা আর্দ্র পরিবেশে রোগ সংক্রমণের প্রকোপ বাড়ে। ফলে এই সময় অনেকেই অসুস্থ হয়ে পড়েন। ঠান্ডা জ্বর, সর্দি, কাশি লেগেই থাকে।

তাই সুস্থ থাকতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এমন কিছু পানীয় তালিকা এখানে দেওয়া হল।

  • আপেল, লবঙ্গ এবং দারুচিনি – পানীয়টি দারুচিনি এবং লবঙ্গ থেকে তৈরি হয়। আপেলের সূক্ষ্ম মিষ্টি স্বাদ একটি বৃষ্টির দিনের জন্য উপযুক্ত। এটি শুধুমাত্র স্বাদে বেশি নয়, ফ্ল্যাভোনয়েড, পলিফেনল, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা আপনাকে হৃদরোগ থেকে রক্ষা করে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • সুক কফি – এই রেসিপির জন্ম আসলে ভারতের কেরালায়। প্রায়শই বৃস্টি হয় ওখানে। এটি একটি গরম পানীয় হিসাবে খেতে হয়। আমাদের দেশে অনেকে মশলা চা বলি এই রেসিপিকে। শুকনো আদা, কালো মরিচ, জিরা, তুলসি এবং গুড় থাকে এতে। এগুলি একত্রে মিলিত হয়ে তৈরি করা হয় একটি সুস্বাদু কফি। বর্ষা তাপমাত্রা এবং আর্দ্রতার হঠাৎ পরিবর্তনে প্রায়ই সর্দি-কাশি হয়। এই রেসিপি রয়েছে শ্বাসযন্ত্রের সংক্রমণ প্রতিরোধ এবং চিকিৎসার জন্য উষ্ণতা এবং আরাম দেয়।
  • পুদিনা দিয়ে লেমোনেড – আবহাওয়ার উচ্চ আর্দ্রতা সমস্যাজনক হতে পারে এবং আপনার শরীর থেকে ঘামের আকারে প্রচুর পরিমাণে পানির ঘাটতি হতে পারে। এজন্য আপনাকে আপনার ইলেক্ট্রোলাইট মাত্রার ভারসাম্য রাখতে হবে। এইজন্য লেবু পানি সবচেয়ে ভালো উপায়। লেবু এবং পুদিনা কোষ্ঠকাঠিন্য দূর করে এবং টক্সিন দূর করে।
  • ডাবের পানি – ডাবের পানি হল সেরা হাইড্রেটিং পানীয়, বিশেষ করে আর্দ্র আবহাওয়ায়। বাজারে পাওয়া সফট ড্রিঙ্কস এর তুলনায় এটি একটি স্বাস্থ্যকর বিকল্প।

আরো পড়ুন:

ত্বক উজ্জ্বল হবে গোলাপের গুণে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ