Sunday, May 9, 2021
Sunday, May 9, 2021
danish
Home Latest News বুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা, আবেদন শুরু ১৫ এপ্রিল

বুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা, আবেদন শুরু ১৫ এপ্রিল

শিক্ষা প্রতিবেদক, সুখবর ডটকম: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। দুই ধাপে হতে যাওয়া এ ভর্তি প্রক্রিয়ায় আগামী ৩১ মে ও ১ জুন প্রাক-নির্বাচনী পরীক্ষা (প্রাথমিক বাছাই) এবং এতে উত্তীর্ণ শিক্ষার্থীরা ১০ জুন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

বুয়েটের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে কোভিড-১৯ মহামারির কারণে এসব তারিখ পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে তারা। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৫ এপ্রিল সকাল ১০টা থেকে অনলাইনের মাধ্যমে বুয়েটের স্নাতক ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে। চলবে ২৪ এপ্রিল বেলা তিনটা পর্যন্ত। ‘ক’ গ্রুপে (প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) আবেদন, প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ ১ হাজার এবং ‘খ’ গ্রুপে (প্রকৌশল বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ ও স্থাপত্য বিভাগে) ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

সর্বমোট ১ হাজার ২১৫ আসনের বিপরীতে অনুষ্ঠিত হবে এই ভর্তি পরীক্ষা। এর মধ্যে পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট তিনটি এবং স্থাপত্য বিভাগে ১টি আসন সংরক্ষিত থাকবে।

আগামী ৩১ মে ও ১ জুন প্রাক-নির্বাচনী পরীক্ষা চার শিফটে এক ঘণ্টায় ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। পরে ৫ জুন মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নাম প্রকাশ করা হবে। আগামী ১০ জুন মূল ভর্তি পরীক্ষার পর ১ জুলাই নির্বাচিত ও অপেক্ষমাণ প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করবে বুয়েট।

উল্লেখ্য, আবেদন করার নিয়ম ও ভর্তির নির্দেশিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া এ সংক্রান্ত অন্য তথ্য বুয়েটের ওয়েবসাইট এবং নোটিশ বোর্ডে পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments