spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বুঝলিনারে বুঝবি কাইল; হাতাইবি মাথা পারবি গাইল

- Advertisement -

খোকন কুমার রায়:

সংক্রমিত এলাকা- সমগ্র বাংলাদেশ। আাঁতকে উঠার মতো ঘোষণাই বটে। কিন্তু মানুষগুলো এখনো যৌক্তিক আচরণ করছে না। বিশ্বের অতি উন্নত ও আধুনিক দেশগুলো ক্রমশই মৃত্যুপুরীতে রূপান্তরিত হচ্ছে। তাদের স্বাস্থ্য ব্যবস্থা ও সক্ষমতা আমাদের চেয়ে অনেকগুণ ভালো। তারপরও পরিস্থিতি সামাল দিতে পারছে না। এমনকি এতো বেশি সংখ্যক মানুষ ইতিমধ্যে আক্রান্ত হয়েছে যে, সবগুলো টেস্ট করাও তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। সকল ধরনের চিকিৎসা সামগ্রীর মজুদে টান পড়েছে অনেক আগেই।

আর আমরা কী করছি? করোনার হাত থেকে বাঁচার জন্য কী কী করতে হবে তা ঢাকঢোল পিটিয়ে প্রচার হচ্ছে অনেক আগে থেকেই। ফেসবুক, গণমাধ্যম ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা পৃথিবীর অন্যান্য দেশের সংবাদ পাচ্ছি অনেকদিন আগে থেকেই। তারপরও এখনো আমরা অনেকে সচেতন হইনি। সংক্রমণ বেড়েই চলেছে দেশজুড়ে। তাহলে কি আমরা বাস্তব অভিজ্ঞতা ভিন্ন শিক্ষা নিতে পারছি না?

বাস্তবে তাই মনে হচ্ছে এবং আমরা সবেমাত্র বাস্তব অভিজ্ঞতা নেয়া শুরু করেছি। আমাদের দেশে আক্রান্তে মৃত্যুর হার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। এভাবে চলতে থাকলে আমরা আর কিছুদিন পর আরো বাস্তব অভিজ্ঞতা নেবো হয়তো।

মৃত্যুর মিছিলটা মাত্র শুরু হয়েছে। না জানি আমাদের আরো কতো আত্মীয়, পরিজন, বন্ধু বা শোভাকাঙ্খী এই মৃত্যুর মিছিলে মিশে যাবে। কাজেই এখনো সময় আছে নিজেকে সুরক্ষিত রাখার, নিয়ম কানুন মেনে চলার। না হলে হয়তো আমরা নিজের মাথা চাপড়ে নিজেকে গালিগালাজ করবো, আর বলবো, কেন আগে থেকে সতর্ক হলাম না এবং যা হবার হয়ে যাবে, প্রিয় প্রাণ করোনায় খাবে।

অতএব, সতর্ক হোন, সতেচন হোন। নিজে সুস্থ থাকুন, অন্যকেও সুস্থ থাকতে দিন।

লেখক: সম্পাদক ও প্রকাশক, সুখবর.কম।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ