spot_img
26 C
Dhaka

৯ই ডিসেম্বর, ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

বিশ্ব হার্ট দিবস আজ

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: আজ বিশ্ব হার্ট দিবস। সারাবিশ্বে প্রতি বছর ২৯ সেপ্টেম্বর হার্টবিষয়ে মানুষকে সচেতন করার উদ্দেশে এ দিবসটি পালন করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, বিশ্বে ১ দশমিক ২৮ বিলিয়ন মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। যার দুই-তৃতীয়াংশের বসবাস বাংলাদেশসহ নিন্ম ও মধ্যম আয়ের দেশগুলোতে।

মানুষের হৃৎপিণ্ডে সমস্যা দেখা দিলে কোনো কোনো সময় হার্ট অ্যাটাক হতে পারে। কখনো কখনো বুকে কোনোরকম ব্যথা ছাড়াই হতে পারে হার্ট অ্যাটাক। বয়স, উচ্চ রক্তচাপের সমস্যা, উচ্চ কোলেস্টোরলের মাত্রা, অতিরিক্ত মেদ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপও হার্ট অ্যাটাকের জন্য দায়ী।

হৃদরোগ বিশেষজ্ঞরা বলছেন, হার্ট অ্যাটাকের প্রায় এক মাস আগে থেকেই দুর্বলতা এবং ঘন ঘন শ্বাস-প্রশ্বাসের সমস্যা শুরু হয়। হঠাৎ করে অতিরিক্ত ঘেমে যাওয়াও হার্ট অ্যাটাকের একটি লক্ষণ। এ ধরনের সমস্যায় অবহেলা না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

বাংলাদেশে প্রতিবছর ২ লাখ ৭৭ হাজার মানুষ হৃদরোগে মারা যায়, যার অন্যতম প্রধান কারণ উচ্চ রক্তচাপ। বাংলাদেশে প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে, যা অত্যন্ত উদ্বেগজনক।

উচ্চ রক্তচাপের চিকিৎসা করা না হলে বুকেব্যথা বা অ্যানজাইমা, হার্ট অ্যাটাক, হার্ট ফেইল এবং হার্ট বিট অনিয়মিত হওয়ার সম্ভাবনা থাকে। আশঙ্কার বিষয় হলো, সাম্প্রতিক সময়ে দেশে তরুণদের মধ্যেও হৃদরোগে আক্রান্ত হওয়ার উচ্চ প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠানপ্রজ্ঞা’র (প্রগতির জন্য জ্ঞান) ও বিশেষজ্ঞ চিকিৎসকরা এই তথ্য জানিয়েছেন।

নিয়মিত শারীরিক পরিশ্রম করা হলে অথবা ব্যায়াম করলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানো যায়। চিকিৎসকরা বলছেন, বাংলাদেশের মানুষের অর্থনৈতিক উন্নতির সাথে সাথে শারীরিক পরিশ্রমের মাত্রা কমে যাচ্ছে।

সারাবিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘ইউজ হার্ট ফর এভরি হার্ট’।

দিবসটি উপলক্ষে রাজধানীতে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। সকাল ৭টায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের উদ্যোগে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়াম থেকে একটি শোভাযাত্রা বের হবে ও সকাল ৯টায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের মিলনায়তনে একটি গণমুখী সেমিনার অনুষ্ঠিত হবে।

এ ছাড়া জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, বিভাগীয় মেডিকেল কলেজ, জেনারেল হাসপাতালের কার্ডিওলজি বিভাগের উদ্যোগে সচেতনতামূলক শোভাযাত্রা, লিফলেট বিতরণ ও আলোচনা সভা রয়েছে।

এম/

আরো পড়ুন:

নাগরিকদের রাশিয়া ছাড়তে বলল মস্কোর মার্কিন দূতাবাস

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ