spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

বিশ্বের সবচেয়ে নিরাপদ পোশাক কারখানার দেশ বাংলাদেশ

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: বিশ্বের সবচেয়ে নিরাপদ ও সবুজ পোশাক কারখানার দেশ হচ্ছে বাংলাদেশ। ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) তাদের সবশেষ প্রকাশনায় বাংলাদেশকে এ স্বীকৃতি দিয়েছে।

এছাড়া বাংলাদেশ পোশাক উৎপাদন ও রফতানিকারক উদ্যোক্তাদের সংগঠন (বিজিএমইএ) ‘ইফেকটিভ ম্যানেজমেন্ট অব ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন’ ক্যাটাগরিতে সেরা হিসেবে মনোনীত হয়েছে।

বিজিএমইএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আইটিসি তাদের প্রকাশনায় জানিয়েছে, বাংলাদেশে রফতানিমুখী তৈরি পোশাক উৎপাদনের নিরাপদ কর্মপরিবেশের অনেক ভালো অনুশীলন আছে।

বাংলাদেশের পোশাক খাত নিরাপদ এবং সবুজ কারখানার দেশে কীভাবে পরিণত হয়েছে, তা বিশ্ববাসীকে জানাতে চায় আইটিসি। তাই আগামী ১৩ অক্টোবর একটি ওয়েবিনার আয়োজন করেছে আইটিসি। অনুষ্ঠানটিতে বাংলাদেশে পোশাক খাত নিয়ে কথা বলতে বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসানকে আমন্ত্রণ জানানো হয়েছে। ওয়েবিনারে তিনি পোশাক খাতের ভালো অনুশীলন এবং বিজিএমইএ’র পক্ষ থেকে নেওয়া বিভিন্ন সময়ের পদক্ষেপের বিস্তারিত তুলে ধরবেন।

বাংলাদেশে বর্তমানে ১৭৩টি সবুজ পোশাক কারখানা আছে। সে হিসেবে বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক সবুজ পোশাক কারখানা দেশ। বাংলাদেশ দীর্ঘ সময় ধরে এ শীর্ষস্থান দখল করে রেখেছে।

সবশেষ তথ্য অনুসারে, দেশের মোট ১৭৩টি সবুজ কারখানার মধ্যে ৫৪টি কারখানা প্লাটিনাম রেটিং, ১০৫টি গোল্ড রেটিং ও ১০টি সিলভার রেটিং পেয়েছে। এ ছাড়া ৪টি কারখানা কোনোও রেটিং পায়নি, তবে সনদ পেয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে ইউএসজিবিসি এসব কারখানাকে এ স্বীকৃতি দিয়েছে। সবুজ কারখানার তালিকায় বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া।

বিশ্বের বেশ কিছু প্রতিষ্ঠান পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে। তাদের মধ্যে একটি যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল-ইউএসজিবিসি। তারা ‘লিড’ নামে পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে। লিড হলো লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন।

ওআ/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ