spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সর্বশেষ
***‘বেহেশতে আছি’: নিজের মন্তব্যের ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী***জেনে নিন তারকাদের আসল ফেসবুক আইডি চেনার উপায়***কথাবার্তায়, আচার-আচরণে দায়িত্বশীল হতে নেতাকর্মীদের প্রতি ওবায়দুল কাদেরের আহ্বান***কচ্ছপের ১০০ বছর পূর্তি উপলক্ষে ৩ দিনব্যাপী অনুষ্ঠান! ***দিনে সাশ্রয় হচ্ছে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ***অর্থবছরের প্রথম চল্লিশ দিনেই ৪০ কোটি টাকার খাজনা আদায়***সংকট মোকাবিলায় বাংলাদেশকে দৃষ্টান্ত মনে করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট***টি-টোয়েন্টি: এশিয়া কাপ-বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক সাকিব***বই পড়তে ভালবাসেন? বইয়ের যত্ন নেবেন কী ভাবে?***তারুণ্য হোক উচ্চ রক্তচাপ ও হৃদরোগ ঝুঁকিমুক্ত

বিশ্বের শীর্ষ ১০ ধনীর ৮ জনই প্রযুক্তিখাতের উদ্যোক্তা

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: বিশ্বের শীর্ষ ১০ ধনীর ৮ জনই তথ্য-প্রযুক্তিখাতের উদ্যোক্তা। সম্প্রতি ব্লুমবার্গ প্রকাশিত বিলিওনিয়ার ইনডেক্সের প্রথম ৫শ’ ধনীর তালিকায় এ তথ্য মিলেছে।

তালিকার একদম শীর্ষে রয়েছেন মার্কিন অনলাইন জায়ান্ট অ্যামাজনের স্বত্বাধিকারী জেফ বেজোস। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৮৭ বিলিয়ন ডলার বা ১৮ হাজার ৭শ’ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৫ লাখ ৮৯ হাজার ৫শ’ কোটি টাকা। বাজার মূলধনের ভিত্তিতে বর্তমানে অ্যামাজনই বিশ্বের সবচেয়ে বড় শপিং সাইট (অনলাইট প্রতিষ্ঠান)। ২০১৯ সালের ডিসেম্বর তার সম্পদের পরিমাণ ছিল ১১০ বিলিয়ন ডলার। অর্থাৎ এ করোনা মহামারিতে তার সম্পদের পরিমাণ বেড়েছে ৭৭ বিলিয়ন ডলার।

এরপরের অবস্থানে রয়েছেন আরেক মার্কিন নাগরিক এলন মাস্ক। যিনি বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা এবং আমেরিকান মহাকাশযান প্রস্তুতকারক ও মহাকাশ যাতায়াত সেবাদাতা কোম্পানি স্পেস-এক্স প্রধান নির্বাহী কর্মকর্তা।

সম্প্রতি বিল গেটসকে টপকে শীর্ষ ধনীর তালিকায়

২য় অবস্থানে উঠে এসেছেন তিনি। তার সম্পদের পরিমাণ ১৪০ বিলিয়ন ডলার।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস রয়েছেন তৃতীয় অবস্থানে। অনেক বছর তিনিই বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় ছিলেন। তার বর্তমান সম্পদের পরিমাণ ১২৯ বিলিয়ন ডলার। এখন পর্যন্ত কম্পিউটার অপারেটিং সিস্টেমে মাইক্রোসফটের উইনডোজই সবচেয়ে জনপ্রিয় ও সবচেয়ে বেশি ব্যবহৃত।

তালিকায় ৪র্থ অবস্থান ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নাল্ট এর। প্যারিসভিত্তিক বিলাসবহুল সামগ্রীর সমাহার এলভিএমএইচের চেয়ারম্যান তিনি। তার সম্পদের পরিমাণ ১০৫ বিলিয়ন ডলার।

৫ম অবস্থানে রয়েছেন বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠান মার্ক জাকারবার্গ। যিনি একই সঙ্গে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মালিক। তার সম্পদের পরিমাণ ১০৪ বিলিয়ন ডলার।

৬ষ্ঠ অবস্থানে রয়েছেন ওয়ারেন বাফেট। মার্কিন এই ব্যবসায়ী ও জনহিতৈষী ব্যক্তিকে বিংশ শতকের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হয়। বাফেট বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী তিনি।

৭ম অবস্থানে প্রযুক্তিখাতের আরেক উদ্যোক্তো ল্যারি পেজ। মার্কিন এই কম্পিউটার বিজ্ঞানী ও ইন্টারনেট উদ্যোক্তার পরিচিতির কারণ তিনি সের্গেই ব্রিনের সঙ্গে গুগল ও গুগলের মূল প্রতিষ্ঠান আলফাবেট ইনকর্পোরেশন প্রতিষ্ঠা করেন।

৮ম অবস্থানে সের্গেই ব্রিন, তিনিও প্রযুক্তিখাতের ব্যবসায়ী ও গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা।

৯ম অবস্থানে প্রযুক্তিখাতের ব্যবসায়ী স্টিভ বালমার। তিনি মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা।

তালিকার ১০ম স্থানে রয়েছেন ভারতীয় জ্বালানি খাতের ব্যবসায়ী মুকেশ আম্বানি।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ