spot_img
30 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বব্যাংকের ভ্যাকসিন তহবিল পেতে পারে বাংলাদেশসহ ১২টি দেশ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ভ্যাকসিন উৎপাদক সংস্থার সঙ্গে বিভিন্ন দেশের স্বাক্ষরিত দ্বিপাক্ষিক চুক্তি সঙ্গতিপূর্ণ করার উদ্যোগ নিয়েছে বিশ্বব্যাংক। এর মাধ্যমে কোন দেশ কী পরিমাণ টিকার চালান পাচ্ছে সে সম্পর্কে উৎপাদকদের থেকে সুস্পষ্ট তথ্য পাওয়া যাবে। দরিদ্র দেশে আরও ভ্যাকসিন সরবরাহ প্রচেষ্টার অংশ হিসেবেই এ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন ওয়াশিংটন ভিত্তিক দাতা গোষ্ঠীটির প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে জানান, মার্চের শেষদিকে বিশ্বব্যাংক পরিচালনা পর্ষদ ১২টি দেশের জন্য ১৬০ কোটি ডলার তহবিল বরাদ্দ দেবে বলে তিনি আশা করছেন। প্রাথমিকভাবে বাংলাদেশ, ফিলিপাইন, তিউনিশিয়া এবং ইথিওপিয়ার মতো উন্নয়নশীল দেশ এখান থেকে সহায়তা পেতে পারে। তারপর আরও ৩০টি দেশকে ভ্যাকসিন তহবিলের আওতায় আনা হবে।

এছাড়াও, ১২শ’ কোটি ডলারের একটি তহবিল থেকে কম আয়ের দেশগুলোর জন্যে টিকার ডোজ কিনবে বিশ্বব্যাংক। এরপর সেগুলো বিতরণের সক্ষমতা বাড়াতেও সংশ্লিষ্ট সরকার সমূহের সঙ্গে কাজ করছে সংস্থাটি। একইসঙ্গে, উৎপাদকদের সঙ্গে করা সরকারি চুক্তিকেও সংগতিপূর্ণ ও মানোপযোগী করা তাদের মূল উদ্দেশ্য। দাতা গোষ্ঠীটি তাদের উদ্যোগের মাধ্যমে দরিদ্র দেশে ভ্যাকসিন প্রাপ্তি নিয়ে বৈষম্য কমাতে চায়। সূত্র: রয়টার্স।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ