spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বব্যাংকের ডুইং বিজনেস-২০২০ সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

- Advertisement -

সুখবর প্রতিবেদক: বিশ্বব্যাংকের ‘ডুইং বিজনেস-২০২০’ সূচকে সবচেয়ে ভালো করেছে যে ২০টি দেশ, তার মধ্যে এবার এসেছে বাংলাদেশের নাম। এই সূচকে এবার বাংলাদেশের অবস্থান ১৬৮তম। গত বছরের চেয়ে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমান সূচকে বাংলাদেশের গড় পয়েন্ট ৪৫। যা গতবারের চেয়ে ৩ দশমিক শূন্য ৩ পয়েন্ট বেশি।

‘ডুইং বিজনেস ২০২০’প্রকাশনা উপলক্ষে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ড বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

তিনি বলেন, ‘অতীতে এই সূচকে বাংলাদেশের অবস্থান খুব সামান্যই পরিবর্তিত হয়েছে। এবার অবশ্য বাংলাদেশ ৮ ধাপ এগিয়েছে। এছাড়া সবচেয়ে ভালো করা ২০টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে। এটিও অনেক গুরুত্বপূর্ণ।’

তিনি আরও বলেন, ‘এই সূচকে বাংলাদেশের অবস্থানে উন্নতির প্রচেষ্টা শুরু হয়েছে বেশিদিন হয়নি। বিশেষ করে, এ বছর আওয়ামী লীগ সরকার পুনরায় ক্ষমতায় আসার পরই এই প্রচেষ্টার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। তবে সূচকের অগ্রগতি বা অবনতি সংক্রান্ত তথ্য নথিবদ্ধ করার শেষ সময় ছিল এপ্রিল মাস। সুতরাং, আমাদের হাতে বেশি সময় ছিল না।’

‘তারপরও আমাদের প্রত্যাশা আরও বেশি ছিল। কারণ আমরা নীতিনির্ধারণী পর্যায়ে অনেক পরিবর্তন এনেছি। তবে এই পরিবর্তনের সুফল মাঠপর্যায়ে পুরোপুরি যায়নি, কারণ মধ্যম ও নিচু সারির সরকারী কর্মকর্তা-কর্মচারিরা এই পরিবর্তন সম্পর্কে অবহিত হননি অথবা মানিয়ে নিতে পারেননি। আমরা এখন এই পরিবর্তনের প্রায়োগিক বাস্তবায়নের ওপর জোর দিচ্ছি। যাতে সকল উপকারভোগী বাস্তবিক অর্থেই এই পরিবর্তনের সুফল পান ও আমরাও সূচকে পূর্ণ নম্বর পাই।

এছাড়া আমরা অনেক গুরুত্বপূর্ণ আইন সংশোধনের উদ্যোগ নিয়েছি। যেগুলো বাস্তবায়িত হলে আমাদের অবস্থানে ব্যাপক উন্নতি হবে। কিন্তু আইন সংশোধনের কাজ সময়সাপেক্ষ কেননা এক্ষেত্রে সরকারকে সকল আংশীজনের সঙ্গে শলাপরামর্শ করতে হয় ও তাদের উদ্বেগ ও পরামর্শ আমলে নিতে হয়। আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে এই সূচকে বাংলাদেশের অবস্থানকে ডাবল-ডিজিটে উন্নীত করা,’ তিনি যোগ করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, প্রধান সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বক্তব্য রাখেন। এছাড়া লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক ও অর্থ সচিব মো. আবদুর রউফ তালুকদার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সংবাদ সম্মেলনে সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০২১ সালের মধ্যে বাংলাদেশের অবস্থান ডাবল-ডিজিটে উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন আইন সংস্কার ও বাস্তবায়ন করতে হবে। এর মধ্যে রয়েছে কোম্পানিজ অ্যাক্ট, ব্যাংক্রাপ্টসি অ্যাক্ট, আরবিট্রেশন অ্যাক্ট ও ইমারত নির্মাণ বিধিমালা। এছাড়া সিকিউর্ড ট্রানজেকশন বিল প্রণয়ন, কমার্শিয়াল ডিসপিউট রিজ্যুলিউশন কোর্ট প্রতিষ্ঠা ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের রিস্ক প্রোফাইল তৈরির মাধ্যমে বর্ডার কমপ্লায়েন্স-এ কার্যকরি পরিদর্শন ব্যবস্থা প্রণয়ন করতে হবে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ