spot_img
22 C
Dhaka

৯ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৬শে মাঘ, ১৪২৯বাংলা

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় দ্বিতীয় সুযোগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ দেওয়ার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন এইচএসসি ২০২১ ব্যাচের শিক্ষার্থীরা। আজ সোমবার সকালে অবস্থান কর্মসূচির আগে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা মানববন্ধন করেন।

শিক্ষার্থীরা বলেন, তারা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ চান। এটা একটি যৌক্তিক দাবি। সুযোগ চাওয়া কোনো অন্যায় নয়। উচ্চশিক্ষার ক্ষেত্রে একবার সুযোগ দেওয়া শিক্ষার্থীদের ওপর দয়া করার মতো। কিন্তু শিক্ষা তো কোনো দয়ার বিষয় না!

নটরডেম কলেজের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু আলভী মাহমুদ বলেন, ‘আমাদের উচ্চ শিক্ষা বিস্তৃত করা দরকার, কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষাকে বিস্তৃত না করে সংকুচিত করছে। শিক্ষার্থীদের ওপর অবিচার করা হচ্ছে, অন্যায় করা হচ্ছে, তাদের ঠকানো হচ্ছে। মানুষ একবার হেরে গেলে তাকে সুযোগ দিতে হয়, তাহলে সে আবার চেষ্টা করতে পারে, কিন্তু এখানে সুযোগ দেওয়া হয় না। এখানে মূল্যহীন বস্তুর মতো একবারেই থামিয়ে দেওয়া হয়।’

বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু মাইলস্টোন কলেজের শিক্ষার্থী মুহাম্মদ সানি বলেন, ২০১৪ সালের আগে যদি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা অংশগ্রহণের সুযোগ না থাকতো তাহলে অনেক বড় বড় বিশ্ববিদ্যালয়ের সেই চমৎকার চমৎকার শিক্ষক থাকতো না, অক্সফোর্ডে অনেকেই সুযোগ পেতেন না, সমাজের গুরুত্বপূর্ণ মানুষ হতে পারতেন না অনেকেই, যারা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিয়ে বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছিলেন।

সুযোগ থাকলে যে কম মেধাবীরা ভর্তি হবে এমনটা তো নয়। পরীক্ষা দিয়ে মেধা যাচাই করেই তো নেবে, মেধাবীরাই তো সুযোগটা পাবে, তাহলে সমস্যাটা কোথায়?’

শিক্ষার্থীরা জানান, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার বিষয়ে যেন বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ বিবেচনা করেন সেজন্য কিছুদিন আগে তারা বিশ্ববিদ্যালয়গুলোতে স্মারকলিপি দিয়েছেন। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় স্মারকলিপি গ্রহণ করেনি।

এমএইচডি/ আই. কে. জে/

আরও পড়ুন:

বিশ্ববিদ্যালয়গুলো বেকার তৈরির কারখানা: গাজীপুরে চাকরি মেলায় মুক্তিযুদ্ধমন্ত্রী।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ