spot_img
24 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***মায়ানমারের প্রতি কূটনৈতিক ও সামরিক সহযোগিতা বাড়িয়েছে চীন***ঐশ্বরিয়া, বিক্রম অভিনীত ‘পোন্নিয়িন সেলভান ২’ আসছে***ইসরায়েলের গুরুত্বপূর্ণ হাইফা বন্দর কিনে নিল আদানি গ্রুপ***নারীদের উপর বৈষম্য পাকিস্তানকে সাব-সাহারা দলভুক্ত করেছে***গোপালগঞ্জে ৫০ প্রতিবন্ধী শিক্ষার্থী পেলো স্কুল পোশাক***অনলাইন অধ্যয়নের উপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে চীন***নতুন বাজেট উন্নত ভারতের শক্তিশালী ভিত্তি তৈরি করবে : নরেন্দ্র মোদী***পেশোয়ারে মসজিদে বিস্ফোরণ: গোয়েন্দা প্রধানের অপসারণ দাবি পাকিস্তানিদের***২৬ জনকে চাকরি দেবে ক্যান্টনমেন্ট বোর্ডের শিক্ষাপ্রতিষ্ঠান***ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে আনোয়ার গ্রুপ

বিশ্বজয়ের পরও ফিফা র‍্যাংকিংয়ে দুইয়ে আর্জেন্টিনা, শীর্ষে ব্রাজিল

- Advertisement -

স্পোর্টস ডেস্ক, সুখবর ডটকম: শেষ হয়েছে অপেক্ষা, ৩৬ বছর পেরিয়ে নিজেদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। কাতারের মাটিতে বিশ্বকাপজুড়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েই সোনালি ট্রফিটা নিজেদের করে নিয়েছে মেসি বাহিনী। তবে বিশ্বকাপ জয়ের পরও ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষে উঠতে পারেনি আর্জেন্টিনা। উল্টো বিশ্বকাপের কোয়ার্টার থেকে বাদ গেলেও ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ঠিকই ধরে রেখেছে ব্রাজিল।

বিশ্বকাপের পরপরই নতুন র‍্যাংকিং প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। নতুন প্রকাশিত সেই র‍্যাংকিংইয়েই দেখা যায়, বিশ্বকাপ জয়ের পরও রেটিং পয়েন্টে পিছিয়ে থাকায় ব্রাজিলের পর দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। অন্যদিকে, রেটিং পয়েন্টে এগিয়ে থেকে এখনও শীর্ষস্থান  দখলে রেখেছে ব্রাজিল।

বিশ্বকাপ জয়ের দাবিদার হয়েই কাতারের মাটিতে পা রেখেছিলো সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তবে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে শেষ হয়েছে সেলেসাওদের হেক্সা জয়ের স্বপ্ন। বিশ্বকাপ থেকে বিদায় নিলেও ফিফা র‍্যাংকিংয়ে সবার উপরে অবস্থান করছে হলুদ জার্সিধারীরা। গত ফেব্রুয়ারিতে বেলজিয়ামকে সরিয়ে ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠে ব্রাজিল, সেই থেকে টানা একই জায়গাতে অবস্থান করছে তারা।

কাতার বিশ্বকাপে ৫ ম্যাচ খেলে ৩ ম্যাচে জয়ের পাশাপাশি ২ ম্যাচে হেরেছে ব্রাজিল। ২ হারের মধ্যে নর্ধারিত সময়ে এক  ম্যাচে আর টাইব্রেকারে হেরেছে এক ম্যাচে।

অন্যদিকে, বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে শুধুমাত্র এক ম্যাচে হারের্ব স্বাদ পেয়েছে আর্জেন্টিনা, জিতেছে বাকি ছয়টিতেই। তবে ৬ জয়ের মধ্যে ২ বার জয় এসেছে টাইব্রেকারে। ফাইনালেও ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারেই জিতেই শিরোপা জয় করেছে আলবিসেলেস্তারা। মূলত এই টাইব্রেকারে ম্যাচ জেতার কারণেই রেটিং পয়েন্টে ব্রাজিলের থেকে পিছিয়ে রয়েছে আর্জেন্টিনা।

ফাইনালে যদি নির্ধারিত সময়ের মধ্যে ফল নিষ্পত্তি হত তাহলে ব্রাজিলকে টপকে শীর্ষে উঠে যেত চ্যাম্পিয়ন দল। কিন্তু টাইব্রেকারে খেলা গড়ানোর কারণেই ব্রাজিলকে ছাড়িয়ে যেতে পারেনি কোনো দল।

শীর্ষে উঠতে না পারলেও বিশ্বকাপের দুই ফাইনালিস্টই এগিয়েছে এক ধাপ করে। আর্জেন্টিনা রয়েছে ২ নম্বরে আর ফ্রান্স তিনে। দুই ধাপ পিছিয়ে ৪ নম্বরে নেমে গেছে বেলজিয়াম। ৫ ও ৬ নম্বরে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও নেদারল্যান্ড।

তিন ধাপ লাফ দিয়ে ১০ম স্থান থেকে ৭ নম্বরে উঠে এসেছে ক্রোয়েশিয়া। এদিকে, বিশ্বকাপে খেলতেই নাম পারা ইতালি রয়েছে তালিকার ৮ নম্বরে। বিশ্বকাপ থেকে আগেভাগেই বিদায় নেওয়ায় ৯ম ও ১০ম স্থানে রয়েছে যথাক্রমে পর্তুগাল ও স্পেন।

অন্যদিকে, নিজেদের ইতিহাসের সর্বোচ্চ র‍্যাংকিংয়ে উঠে এসেছে বিশ্বকাপজুড়ে চমক দেখানো আফ্রিকান দল মরক্কো। নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে তাদের অবস্থান ১১তম স্থানে।

  • নতুন প্রকাশিত ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষ ১০:

১. ব্রাজিল

২. আর্জেন্টিনা

৩. ফ্রান্স

৪. বেলজিয়াম

৫. ইংল্যান্ড

৬. নেদারল্যান্ডস

৭. ক্রোয়েশিয়া

৮. ইতালি

৯. পর্তুগাল

১০. স্পেন

এম/

আরো পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা (২০ ডিসেম্বর ২০২২)

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ