spot_img
25 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

বিশ্বকাপে এবার স্পেন বাধাও পার করতে চায় মরক্কো

- Advertisement -

স্পোর্টস ডেস্ক, সুখবর ডটকম: কাতার বিশ্বকাপের আসরে চমক দেখানো মরক্কোর সামনে এবার নিজেদের ছাড়িয়ে যাওয়ার আরও এক সুযোগ। নক-আউটে মরক্কানদের বাধা এবার সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনে।  বাংলাদেশ সময় আজ রাত ৯টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে স্পেনের বিপক্ষে মাঠে নামবে মরক্কো।

ক্রোয়েশিয়া ও বেলজিয়ামকে পিছনে ফেলে এফ-গ্রুপের শীর্ষ দল হিসেবে নক-আউটে উঠেছে মরক্কো। অন্যদিকে, ই-গ্রুপে জাপানের পর দ্বিতীয় স্থান নিশ্চিত করে শেষ ষোলোতে উঠেছে স্প্যানিয়ার্ডরা।

বেলজিয়ামের স্বর্ণালী প্রজন্মের ব্যর্থতা ও ২০১৮ সালের রানার্স-আপ ক্রোয়েশিয়া আক্রমণাত্মক ফুটবল খেলতে ব্যর্থ হওয়ার সুযোগ পুরোপুরি কাজে লাগিয়ে সম্ভাব্য ৯ পয়েন্টের মধ্যে ৭ পয়েন্ট আদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে মরক্কো। এমনকি ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র হওয়া ম্যাচটিতেও ফুটবল বোদ্ধারা এগিয়ে রেখেছেন  আফ্রিকার দলটিকেই।

সেনেগালের পর দ্বিতীয় আফ্রিকান দল এবারের আসরে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে মরক্কো। ক্রোয়েটদের বিরুদ্ধে গোলশূন্য ড্র দিয়ে আসর শুরু করার পর বেলজিয়ামকে ২-০ ও কানাডাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষস্থান দখল করেই নক-আউটে পা রেখেছে মরক্কো। এই নিয়ে দ্বিতীয়াবারের মত বিশ্বকাপের নক আউট পর্বে উঠেছে মরক্কো। এর আগে ১৯৮৬ আসরে শেষ ষোলো থেকে তাদের বিদায় নিতে হয়েছিল।

এই নিয়ে সব ধরনের প্রতিযোগিতায় টানা আট ম্যাচে অপরাজিত রয়েছে অ্যাটলাস লায়ন্সরা। এই ৮ ম্যাচে তারা হজম করেছে মাত্র দুই গোল।

লুইস এনরিকের স্পেন অবশ্য এদিক থেকে কিছুটা হলেও পিছিয়ে রয়েছে। গ্রুপের শেষ ম্যাচে জাপানের কাউন্টার অ্যাটাকের সামনে দাঁড়াতে পারেনি স্প্যানিশ রক্ষণভাগ। যার পরিণতি ২-১ গোলে হার। আলভারো মোরাতার ১১ মিনিটের গোলে লিড নিয়েছিল স্পেন। কিন্তু জাপানিজ কোচ হাজিমে মোরিইয়াসুর খেলোয়াড় বদলির কৌশলের কাছে হার মানতে বাধ্য হয় স্পেন।

বিরতির পর বদলি খেলোয়াড় রিতসু ডোয়ান জাপানকে সমতায় ফেরায়। তিন মিনিটের মধ্যে আয়ো তানাকার গোলে জাপানের ঐতিহাসিক জয়ের পাশাপাশি গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হয়। দ্বিতীয় গোলটি নিয়ে অবশ্য বিতর্ক এখনো চলছে। অনেকেরই মত মিতোমা বলটি পাস দেওয়ার আগে সাইডলাইন অতিক্রম করেছিল। কিন্তু ভিএআর চুলচেরা বিচার করে জাপানকে উপহার দেয় গোলটি।

স্পেন যদি গ্রুপের শীর্ষস্থান লাভ করতো তবে শেষ ষোলতে তাদের প্রতিপক্ষ হতো ক্রোয়েশিয়া। সে কারণেই দ্বিতীয় স্থান পাওয়া অনেকটা সৌভাগ্য বয়ে এনেছে বলে অনেকেই মত দিয়েছে। কিন্তু এনরিকে জানেন আজকের ম্যাচটি তার দলের জন্য কতটা কঠিন।

২০১৮ সালে স্পেন বিদায় নিয়েছিল শেষ ষোলো থেকেই। পরপর দুইবার একই জায়গা থেকে বিদায় নেওয়ার কোন ইচ্ছাই স্প্যানিশদের নেই। গ্রুপ পর্বে ইংল্যান্ডের সমান সর্বোচ্চ ৯ গোল দিয়েছে তারা। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের গ্রুপে পর্বে মরক্কোর মুখোমুখি হয়েছিল স্পেন। ইয়াগো আসপাসের শেষ মুহূর্তের গোলে ২-২ গোলে ড্র হয়েছিল সেই ম্যাচ।

বেলজিয়ামের বিরুদ্ধে খেলার ঠিক আগে মরক্কোর নাম্বার ওয়ান গোলরক্ষক কিছুটা অস্বত্বি বোধ করায় শেষ মুহূর্তে দল থেকে বাদ পড়েছিলেন। তবে পরের ম্যাচেই কানাডার সঙ্গে পুরো ৯০ মিনিট মাঠে ছিলেন। আশরাফ  হাকিমির ফিটনেস ফিরে পাওয়া নিয়েও আশাবাদ ব্যক্ত করেছে মরক্কোর কোচ। জিয়েচের মত সোফিয়ান আমবারাত ও সোফিয়ানে বুফালকেও অনুশীলনে বিশ্রাম দেওয়া হয়েছিল।

এদিকে নক-আউটের আগে অনুশীলন সেশনে এনরিকে দলে পাননি দানি অলমো, ডেভিড রায়া ও সিজার অ্যাজপিলিকুয়েতাকে। গ্রুপ পর্বে ভাল খেলতে না পারা অ্যাজপিলিকুয়েতাকে আজকের ম্যাচে বিশ্রামে রাখার ইঙ্গিতঅ পাওয়া গেছে। জাপানের বিরুদ্ধে নিকো উইলিয়াম ও আলেহান্দ্রো বালদেকে মূল একাদশে খেলানোর সাহস দেখিয়েছিলেন এনরিকে। তবে নক-আউটে ফেরান তোরেস ও জর্দি আলবার আবারো মূল দলে ফিরে আসার সম্ভাবনা রয়েছে।

এম/

আরো পড়ুন:

এক বিশ্বকাপে স্কোয়াডের ২৬ খেলোয়াড় খেলিয়ে ইতিহাস ব্রাজিলের

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ