spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

বিদ্যুত ও অর্থনৈতিক অঞ্চলে আরো ঋণ দিবে জাইকা

- Advertisement -

সুখবর রিপোর্ট : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বিদ্যুত্ ও অর্থনৈতিক অঞ্চলে আরো ঋণ দিতে আগ্রহ প্রকাশ করেছে জাইকা। তিনি বলেন, জাইকার সঙ্গে রেল ও সড়কে ঋণ চেয়েছিলাম কিন্তু কোনো আগ্রহ দেখায়নি। তাদের আগ্রহ বিদ্যুত্ ও অর্থনৈতিক অঞ্চলে।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) কাছে আরও ঋণ সহায়তা চেয়েছেন পরিকল্পনামন্ত্রী। সোমবার বিকালে জাইকার প্রতিনিধি হিতোশি হিরাতার নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা বলেছি, আপনারা আমাদের খুব পুরনো বন্ধু। আমরা আপনাদের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চাই। কোনো ঋণ পরিশোধে আমাদের সমস্যা হয়নি, আগামীতেও হবে না।

মন্ত্রী জানান, এক্সপোর্ট প্রসেসিং জোন ও বিদ্যুতে তাদের আগ্রহ বেশি। আড়াইহাজারের কাছে একটা অর্থনৈতিক অঞ্চলের কাজ চলছে। এটার কাজ শিগগিরই শেষ করতে পারবে বলে তারা আশা করছে। এর মধ্যে তারা বিনিয়োগ আশা করেছে। সরকারি-বেসরকারি অংশিদারিত্বের (পিপিপি) আওতায় এটা তারা ডেভেলপ করে দিচ্ছে। আশা করা হচ্ছে, এর ফলে বিনিয়োগ বাড়বে।

জাইকার সহায়তায় বাংলাদেশে ৪০টি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। মন্ত্রী বলেন, হলি আর্টিসানে দুর্ঘটনার পর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কিছুটা ধীর গতি ছিলো। এখন সেগুলো ভালো অগ্রগতিতে চলছে।

তাদের নিরাপত্তার ব্যাপারে সরকার যে পদক্ষেপগুলো নিয়েছে, তাতে তারা সন্তুষ্ট। তিনি আরো বলেন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির জন্য কিছু পরামর্শ দিচ্ছে। পরিকল্পনা প্রণয়ন যাতে আরো দ্রুত হয়, আমিও চাই, এটা আরও দ্রুত হোক।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ