spot_img
21 C
Dhaka

৩০শে জানুয়ারি, ২০২৩ইং, ১৬ই মাঘ, ১৪২৯বাংলা

বিজয়ের মাসে ২টি প্রদর্শনী নিয়ে আসছে বাতিঘরের নাটক ‘ঊর্ণাজাল’

- Advertisement -

বিনোদন প্রতিবেদক, সুখবর ডটকম: দীর্ঘ একবছর পর বিজয়ের মাসে দেশের আলোচিত নাট্যদল বাতিঘর নিয়ে আসছে দলের জনপ্রিয় নাটক ‘ঊর্ণাজাল’ এর দুটি প্রদর্শনী। ‘ঊর্ণাজাল’ এর ৩০তম প্রদর্শনীটি হবে ২ ডিসেম্বর (শুক্রবার) ২০২২, সন্ধ্যা ৭ টায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে এবং ৩১তম প্রদর্শনীটি হবে ৫ ডিসেম্বর (সোমবার) ২০২২, সন্ধ্যা ৭ টায়, একাডেমির মূল হলে।

বাতিঘর নাট্যদলের ৩য় প্রযোজনা ঊর্ণাজাল- এর রচনা ও নির্দেশনায় রয়েছেন বাকার বকুল।

ধর্মীয় কুসংস্কার এবং শিল্পবিরোধী কার্যকলাপে ঘুণ ধরেছে সমাজে। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে একতারা। এক কথায়, ধর্মীয় কুসংস্কারের আশ্রয়ে সমাজে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এমনই এক গল্প নিয়ে ঊর্ণাজাল।

বিদেশ থেকে শিক্ষাজীবন শেষ করে নিজ গ্রামে ফেরে খালেদ। দীর্ঘ অপেক্ষার প্রহর শেষ হয় গ্রামবাসীর। স্কুলের জন্য রেখে যাওয়া বাবার স্বপ্নের একখণ্ড জমিতে মাদরাসা গড়ে তোলে সে। অন্যদিকে, সাঁইজির আখড়ায় বেড়ে ওঠা গায়েন সয়ফুল খালেদের বাল্যবন্ধু। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে একতারাটি। চোখ দান করে যাওয়া জয়নাল গাতকের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিভ কেটে নেয় কে বা কারা। সুযোগে ধর্মীয় মতবাদের আশ্রয়ে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এভাবেই এগিয়েছে ঊর্ণাজাল এর কাহিনী।

নাটকটিতে অভিনয় করছেন মুক্তনীল ,সাদ্দাম রহমান , সঞ্জয় গোস্বামী , সুইটি সরকার , খালিদ হাসান রুমি ,মনিরুজ্জামান ফিরোজ, শিশির সরকার,সঞ্জয় হালদার,স্বরণ বিশ্বাস,তারানা তাবাসসুন চেরী,ফয়সাল আহম্মেদ ,রাজু আহম্মেদ , মৃধা অয়োমী,রাজা,শৈবাল,ইয়াসির সহ বাতিঘরের নাট্যকর্মীরা ।

‘ঊর্ণাজাল’ দেখার টানে বারবার নাট্যপ্রেমীদের সমাগম ঘটেছিল বিগত মঞ্চায়নগুলোতে।

এম/আইকেজে

আরো পড়ুন:

আমির খানের ঘরে যাচ্ছেন ‘দঙ্গল’ কন্যা সানা!

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ