spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

বিএমডব্লিউর প্রথম ই-স্কুটার

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সুখবর ডটকম: বিশ্বের বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ। এবার তাদের প্রথম ই-স্কুটার নিয়ে এলো বাজারে। সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে বিএমডব্লিউর প্রথম বৈদ্যুতিক স্কুটার সিই ০৪। এরই মধ্যে গ্লোবাল বাজারে পাওয়া যাচ্ছে এই স্কুটার। ইলেকট্রিক স্কুটারের রাইডিং রেঞ্জ ১২৯ কিলোমিটার বা ৮০ মাইল। এছাড়াও পাওয়া যাবে ইকো, রেইন এবং রোড- এই তিনটি রাইডিং মোড। ১২০ কিলোমিটার ঘণ্টায় ছুটতে পারবে।

নতুন এই স্কুটারে যে ব্যাটারি প্যাকটি দেওয়া হয়েছে, তা ০-১০০ শতাংশ চার্জ হতে সময় নেয় মাত্র ৪ ঘণ্টা ২০ মিনিট। অন্যদিকে এই ব্যাটারি ০-৮০ শতাংশ চার্জ হতে সময় নেয় মাত্র ৩ ঘণ্টা ৩০ মিনিট। ফাস্ট চার্জার ব্যবহার করলে এই স্কুটারই আবার ০-১০০ শতাংশ চার্জ করতে ১ ঘণ্টা ৪০ মিনিট সময় নেবে এবং ৮০ শতাংশ চার্জ হতে সময় নেবে মাত্র ১ ঘণ্টা ৫ মিনিট।

বিএমডব্লিউর স্কুটারটিতে পার্মানেন্ট-ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর ব্যবহার করছে, যা লিক্যুইড কুলড। এটি রেট করা হয়েছে ১৯.৭২ পার আওয়ার পাওয়ারের জন্য। স্কুটারটির ইলেকট্রিক মোটরের সর্বাধিক পাওয়ার আউটপুট ৪৯০০ আরপিএমে ৪১.৪ পার আওয়ার এবং পিক টর্ক আউটপুট ১৫০০ আরপিএমে ৬১ এনএম।

একটি এলইডি হেডল্যাম্প দেওয়া হয়েছে স্কুটারটিতে। সঙ্গে দেওয়া হয়েছে ১০.২৫ ইঞ্চির টিএফটি ডিসপ্লে। যার মাধ্যমে বিএমডব্লিউ মটোরড কানেক্টিভিটি, কিলেস রাইড, এবিএস, এএসসি, ইলেকট্রনিক রিভার্স এবং ভেন্টিলেটেড স্টোরেজ কম্পার্টমেন্ট। সঙ্গে থাকবে ইউএসবি- টাইপ সি পোর্ট।

তবে কালার ভ্যারিয়েন্ট একটাই থাকছে সামনের দিকে সাদার সঙ্গে কালো সারফেসের ফিনিশিং। এই স্কুটারের সিট ক্যাপাসিটিও অনেক বড়। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ইলেকট্রিক স্কুটারের দাম শুরু হচ্ছে ১১ হাজার ৭৯৫ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১২ লাখ ২৩ হাজার টাকা। তবে ভারতে এই স্কুটারটির দাম কত হতে পারে তা এখনো জানা যায়নি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এম এইচ/ আইকেজে 

আরও পড়ুন:

চালকবিহীন গাড়ির সংযোজন উবারে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ