spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১লা অক্টোবর, ২০২২ইং, ১৬ই আশ্বিন, ১৪২৯বাংলা

বারোমাসী সবজি চাষে স্বাবলম্বী মেহেরপুরের চাষিরা!

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা:  ফুলকপি ও বাঁধাকপির জন্য এখন আর শীতের মৌসুম পর্যন্ত অপেক্ষা করতে হয় না। ফুলকপি ও বাঁধাকপি সহ অন্যান্য অনেক সবজি এখন বারোমাস পাওয়া যায়।

মেহেরপুরের গাংনী উপজেলায় ফুলকপি ও বাঁধাকপির চাষ বারোমাস হয়। এ উপজেলার প্রায় অনেক চাষি বারোমাসি সবজি চাষ করে থাকেন।

উপজেলার সাহারবাটি ইউনিয়নের কৃষক কিতাব আলী বলেন, এবছর তিনি ১০-১২ বিঘা জমিতে ফুলকপি ও বাঁধাকপির চাষ করেছেন। বারোমাস সবজি চাষ করে তার পাশাপাশি একই গ্রামের প্রায় ১ হাজার কৃষক স্ববলম্বী হয়েছেন।

জানা যায়, উপজেলার ধলা, নওপাড়া, হিন্দা, মাইলমারী, আযান সহ বিভিন্ন মাঠেই বারোমাসি সবজি চাষ হচ্ছে। এইসব মাঠের সবজি রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে।

কৃষক মোঃ আবুল খায়ের জানান, ১ বিঘা জমিতে ফুলকপি ও বাঁধাকপি চাষ করতে খরচ হয় ২৫-৩০ হাজার টাকা। ৬০-৭৫ দিনের মধ্যে বিক্রির উপযোগী হয়ে যায়। খরচ বাদ দিয়ে প্রায় ৩০-৪০ টাকার মতো লাভ হয়।

চাষি আবুল হোসেন বলেন, ফুলকপি ও বাঁধাকপি শুধু শীতকালেই চাষ করতাম। গরমের সময়ও চাষ করতে পারবো সেটা কখনো ভাবিনি। এখন বারোমাসই ফুলকপি-বাঁধাকপি চাষ করতে পারছি। সবজি বিক্রি করে বাড়তি আয় করতে পারছি।

কৃষি কর্মকর্তা লাভলী খাতুন বলেন, মেহেরপুরের জমি খুব উর্বর হওয়ায় এখানে বারোমাসই সবজি উৎপাদন করা সম্ভব। তাই কৃষকদের জমি খালি না রেখে বারোমাসই সবজি উৎপাদন করার পরামর্শ দিচ্ছি।

আরো পড়ুন:

পদ্মা সেতুর দুই প্রান্তে টোল বুথ বাড়তে পারে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ