spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

বাদলা দিনে কাপড়ের যত্ন

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: বৃষ্টির দিনে কপালে ভাঁজ ফেলে দেয় ভেজা স্যাঁতস্যাতে জামাকাপড়। রোদ না পেয়ে গন্ধ হয়ে যায়। তার মধ্যে আবার ফাঙ্গাস ধরে সাদা দাগ হয়ে যায়। কী করে বাঁচবেন এই সমস্যা থেকে? বর্ষায় কাপড়ের যত্ন নেবেন কী ভাবে? সব সময় মাথায় ঘোরে এই চিন্তা।

গত কয়েকদিন আবহাওয়ায় চলছে রঙ বদলানোর খেলা। এরমধ্যে আলমারি খুললেই কালো, হলুদ ,সাদা নানা রঙের ফাঙ্গাস আমাদের চোখ রাঙাচ্ছে। জামাকাপড় ভালো করে না শুকালে এই ফাঙ্গাস ধরে পোশাকে। বৃষ্টির দিনে কাপড়ের যত্ন কী ভাবে নেবেন দেয়া হল সেই পরামর্শ।

১. অল্পক্ষণের জন্য সূর্যের দেখা পেলেই জামাকাপড় রৌদ্রে মেলে দিন। অল্প তাপেও জামার ভেজা ভাব দূর হবে।

২. জামাকাপড় ধোয়ার সময় ব্যবহার করতে পারেন ভিনেগার। একটা বড়ো বালতিতে জামাকাপড় কাচার সময় পানিতে ১ কাপ সাদা ভিনেগার যোগ করুন। বেশ কিছুক্ষণ ওই পানির জামা কাপড় ভিজিয়ে রাখুন। ভিনেগার পোশাকের সাদা দাগ এবং গন্ধ দূর করতে সাহায্য করে।

৩. আলমারিতে গুছিয়ে রাখা জামাকাপড়ের মাঝে রেখে দিতে পারেন সিলিকা জেলের পাউচ। সিলিকা জেল বাতাসের আর্দ্রতা শুষে নেয়। এতে পোশাকে ফাঙ্গাস ধরে না।

৪. ফাঙ্গাস দূরে রাখতে ভেষজ পদ্ধতি হল নিমের ডাল ব্যবহার। জামাকাপড়ের মধ্যে নিমের ডাল জোগাড় করে রেখে দিতে পারেন। ফাঙ্গাস দূরে থাকবে।

৫. সবচেয়ে ভালো পদ্ধতি গরম পানিতে জামা কাপড় ধুয়ে ফেলা।

৬. পোশাক থেকে ফাঙ্গাস দূর করতে দুইটি কার্যকর উপাদন হল লেবু ও লবণ। লবণ-লেবু মিশিয়ে পেস্ট তৈরি করুন। সেই পেস্ট জামাকাপড়ে ফাঙ্গাস ধরা জায়গায় ভালো করে লাগিয়ে দিন। কিছুক্ষণ রেখে পোশাক ধুয়ে শুকিয়ে নিন। ফাঙ্গাস থাকবে না।

৭. যাদের আলমারিতে যথেষ্ট জায়গা আছে তারা আলমারির ভিতর লো ভোল্টেজের একটি ছোটো বালব্‌ লাগিয়ে নিতে পারেন। এতে আলমারি অল্প গরম থাকবে। জামাকাপড়ে ময়েশ্চার এবং ব্যাকটেরিয়া দু’টো থেকেই দূরে থাকবে।

৮. পোশাক ধোয়ার সময় ব্যবহার করতে পারেন বোরেক্স পাউডার। প্যাকেটে যে ভাবে লেখা আছে সেই ভাবে প্রয়োগ করুন। কাজ দেবে।

বর্ষায় বাইরে বেরিয়ে পোশাকে কাদা লাগলে বাড়িতে এসে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলবেন। না হলে কাদার দাগ উঠতে চাইবে না। মনে রাখবেন এই ভেজা পরিবেশে কাপড়ের বাড়তি যত্ন নেওয়াটা জরুরি। না হলে দামি জামা-কাপড় নষ্ট হয়ে যেতে পারে। আর ভেজা কাপড় কখনই আয়রন করে শুকিয়েই আলমারিতে তুলে দেবেন না, রুমে ফ্যান চালিয়ে কিছুক্ষণ মেলে তারপর আলমারিতে তুলে দিন। এভাবে সরাসরি আলমারিতে তুলে দেওয়া মানে, ফাঙ্গাসকে দাওয়াত দেওয়া। খবরের কাগজের মধ্যে ন্যাপথলিন, কালোজিরা বা তেজপাতা ভরে তার উপরে জামা কাপড় রাখুন। এতে শুধু জামা কাপড় ভালো থাকবে না পোকা মাকড়ও হবে না।

চক রাখুন কয়েকটা আলমারির ভিতর। আদ্রতা শুষে নেবে চক। ফলে আলমারির ভেতর স্যাঁতস্যাঁতে হবে না।

আরো পড়ুন:

বর্ষায় কাঠের আসবাবের যত্ন নেবেন যেভাবে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ