spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

ইশরাত নিশাত নাট্য পুরস্কারে সেরা নাটক বাতিঘরের ‘মাংকি ট্রায়াল’

- Advertisement -

বিনোদন প্রতিবেদক, সুখবর ডটকম: বাংলাদেশের মঞ্চ নাটকের দীর্ঘ অভিযাত্রায় যাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে, তাদের মধ্যে অন্যতম ইশরাত নিশাত। ২০২০ সালের ২০ জানুয়ারি প্রয়াত হন তিনি। থিয়েটার অন্তপ্রাণ ইশরাত নিশাতের নামে তার অবদানের শ্রতি শ্রদ্ধা জানিয়ে এই বছর পুরস্কারটি প্রবর্তন করেছে ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাস্তবায়ন কমিটি।

বাতিঘরসহ ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’ পেলেন যাঁরা

এ বছর মঞ্চনাটকের ৮ শাখায় ইশরাত নিশাত নাট্য পুরস্কার-২০২২ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছিলেন ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাস্তবায়ন কমিটির চেয়ারপারসন ফেরদৌসী মজুমদার, কো-চেয়ারম্যান নাসির উদ্দিন ইউসুফ।

এ বছর শ্রেষ্ঠ প্রযোজনার পুরস্কার পেয়েছে দেশের জনপ্রিয় নাট্যদল বাতিঘরের আলোচিত নাটক ‘মাংকি ট্রায়াল’।

আরো পুরস্কৃত হয়েছেন— শ্রেষ্ঠ নির্দেশক মুক্তনীল (মাংকি ট্রায়াল), শ্রেষ্ঠ নাট্যকার বদরুজ্জামান আলমগীর (পুণ্যাহ), শ্রেষ্ঠ অভিনেতা (পুরুষ) সুকর্ণ হাসান (রাজদ্রোহী), শ্রেষ্ঠ অভিনেতা (নারী) মনামী ইসলাম (পুণ্যাহ), শ্রেষ্ঠ আলোক পরিকল্পক অম্লান বিশ্বাস (রায়মঙ্গল), শ্রেষ্ঠ সংগীত পরিকল্পক ইউসুফ হাসান (পুণ্যাহ), শ্রেষ্ঠ মঞ্চ পরিকল্পনাকারী ইউসুফ হাসান (পুণ্যাহ)।

বাতিঘরসহ ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’ পেলেন যাঁরা

অনুষ্ঠানে জানানো হয়, ২০২২ সালে ঢাকার পাঁচ মঞ্চ—জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার মিলনায়তন, স্টুডিও থিয়েটার মিলনায়তন, বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তন ও মুক্তিযুদ্ধ জাদুঘর মঞ্চে প্রদর্শিত নতুন নাটককে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়েছে।

এর আগে ১০ জানুয়ারি প্রতি বিভাগের তিনটি করে মনোনয়নের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে পুরস্কার বাস্তবায়ন কমিটি। সেখান থেকে জুরিবোর্ডের রায়ে সেরা নির্বাচন করা হয়েছে।

গত দুই বছর থিয়েটার চর্চা করছে এমন দলের মঞ্চায়িত ১৭ নাটক দেখে মূল্যায়ন করেন সাত সদস্যের জুরি বোর্ড। অধ্যাপক আবদুস সেলিমকে প্রধান করে গঠিত জুরি বোর্ডে ছিলেন ওয়াহিদা মল্লিক জলি, দেবপ্রসাদ দেবনাথ, ড. ইউসুফ হাসান অর্ক, মোহাম্মদ আলী হায়দার, ড. কামালউদ্দিন কবির ও ড. আইরিন পারভীন লোপা।

জীবদ্দশায় নানা সাংস্কৃতিক আন্দোলনে সরব থাকতে দেখা গেছে ইশরাত নিশাতকে। তার মৃত্যুবার্ষিকীতে প্রতিবছর পুরস্কারটি দেওয়া হবে।

এম/ আই. কে. জে/

আরো পড়ুন:

ভ্যালেন্টাইনে নিলয়-পড়শীর বিশেষ নাটক

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ