spot_img
24 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ঢাকাই চলচ্চিত্রের দরাজ কণ্ঠের খলনায়ক রাজিব (ভিডিও)

- Advertisement -

মাহবুব মারুফ, সুখবর বাংলা: বাংলা চলচ্চিত্রের এক অনবদ্য খল অভিনেতার নাম রাজিব। অভিনয়গুণ তো ছিলোই, সঙ্গে আরও ছিলো গম্ভীর ঝাঁজালো কণ্ঠ, রহস্যভরা চোখের চাহনি, বৈচিত্র্যময় অভিব্যক্তি। এইসব বৈশিষ্ট্যের কারণেই রাজিব খলনায়ক হয়েও দর্শকদের কাছে হয়ে উঠেছিলেন পছন্দের তারকা। তার পুরো নাম ওয়াসীমুল বারী রাজীব। তিনি  ১৯৫২ সালের ১ জানুয়ারি দক্ষিণের জেলা পটুয়াখালীর দুমকিতে জন্মগ্রহণ করেন।

রাজিবের সিনেমায় অভিষেক হয়েছে কাজী হায়াতের ‘খোকন সোনা’  নামের একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে।  তিনি চারবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। যে ছবিগুলোয় এ সম্মান এনে দিয়েছে সেই ছবিগুলো হচ্ছে, হীরামতি, দাঙ্গা, বিদ্রোহ চারিদিকে ও সাহসী মানুষ চাই।

রাজিব অভিনীত অন্যতম আলোচিত চলচ্চিত্র হচ্ছে, হাঙর নদী গ্রেনেড, ভাত দে,  ভণ্ড, দাঙ্গা, বিক্ষোভ, মীরজাফর, দেশদ্রোহী, ক্ষমা, জবরদখল,  লুটতরাজ,  মৃত্যুদণ্ড, মগের মুল্লুক, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নেই,  ত্রাস,  উছিলা,  মিয়া ভাই।

রাজীবের অভিনয়ের সবচেয়ে বড় শক্তি তাঁর কণ্ঠ। কণ্ঠের দরাজ অভিব্যক্তি দর্শককে মুগ্ধ করত। দরাজ কণ্ঠে ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘দেনমোহর’ ছবিগুলোতে আহমেদ শরীফের সাথে রাজিবের অভিনয়ের অংশগুলো স্মরণ করলেই বোঝা যাবে। ‘স্বপ্নের পৃথিবী’ ছবিতে অমর নায়ক সালমান শাহর সাথে রাজা-প্রজার জবাবদিহির সময় খোলা মাঠের তর্কের সিকোয়েন্সটি মনে করলেও বোঝা যায় তাঁর ভরাট কণ্ঠের জাদু।

খল অভিনেতা হিসেবে পরিচিতি পাওয়া রাজিবের যাত্রাটা আসলে হয়েছিলো নায়ক হিসেবে। সেখানে সাফল্য পাননি তিনি। পরে রাস্তা বদল করে হয়ে উঠেন খল অভিনেতা। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

রাজিব ২০০৪ সালের ১৪ নভেম্বর ক্যান্সারে আক্রান্ত হয়ে ৫২ বছর বয়সে মৃত্যুবরণ করেন। ঢাকায় উত্তরার ৪ নম্বর সেক্টরে সিটি করপোরেশনের কবরস্থানে তাঁকে সমাহিত করা হয়।

কিংবদন্তি অভিনেতা রাজীব টোটাল প্যাকেজ অভিনেতা। তিনি তাঁর চলচ্চিত্র ক্যারিয়ারে ভেরিয়েশন রেখে নায়ক-খলনায়ক-পজেটিভ-কমেডি-ট্র্যাজেডি এভাবে একজন চরিত্রাভিনেতা হয়ে অভাবনীয় সাফল্য দেখিয়েছেন। আগামী প্রজন্মর কাছে তিনি অভিনয়ের প্রতিষ্ঠান এবং তাঁকে আদর্শ ভেবে অভিনয়ের শিক্ষায় শিক্ষিত হতে পারবে।

আজ তাঁর মৃত্যু বার্ষিকীতে সুখবর ডটকম পরিবারের পক্ষ থেকে গভীর শ্রদ্ধাঞ্জলী।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ