spot_img
31 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২
spot_imgspot_imgspot_imgspot_img

বাংলাদেশের পোশাক এখন ব্রিটিশ রাজঘরে

ডেস্ক প্রতিবেদন, সুখবর বাংলা: শুধু ব্রিটিশ রাজবধূ হিসেবেই নয়, ফ্যাশন মোমেন্ট তৈরির জন্যও বিখ্যাত দ্য ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন। বিশ্বের সেরা ডিজাইনাররা তার জন্য পোশাক তৈরি করেন। সেই রাজবধূ এবার জনসম্মুখে এলেন বাংলাদেশের গার্মেন্টসের তৈরি প্যান্ট পরে। বিজিএমইএ (বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টস অ্যাসোসিয়েশন) তাদের অফিশিয়াল ফেসবুক পেজে জানিয়েছে, বাংলাদেশের তৈরি পোশাক বিশ্বের সর্বোচ্চ ফ্যাশন সোসাইটিতে পৌঁছে যাচ্ছে, এটি তাদের জন্য অত্যন্ত আনন্দের।

এই ‘জি–স্টার’ প্যান্টটি তৈরি করেছে বাংলাদেশি গার্মেন্টস এমবিএ গ্রুপ। তৈরি পোশাকের এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মাহমুদুর রহমান। বর্তমানে এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ওয়াশিম রহমানের নেতৃত্বে পথ চলছে দেশের প্রথম সারির এ গার্মেন্টস প্রতিষ্ঠান।

ব্রিটিশ রাজবধূ বাংলাদেশের তৈরি প্যান্ট পরে জনসম্মুখে আসার মুহূর্তটি উদ্‌যাপনে বিজিএমইএ’র প্রেসিডেন্ট ফারুক হাসান বলেন, ‘আমাদের গার্মেন্টস ইন্ডাস্ট্রি আমাদের গর্ব, আর্থসামাজিক চিত্রবদলের জাদুকাঠি। লাখ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে এই তৈরি পোশাকশিল্প। দারিদ্র্য দূরীকরণ ছাড়াও নারীর ক্ষমতায়ন, কন্যাশিশুর শিক্ষার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। বাংলাদেশকে বিশ্বের সামনে তৈরি পোশাকের প্রথম সারির ব্র্যান্ড হিসেবে তুলে ধরেছে।’

গার্মেন্টস শিল্পে বিশ্বের মানচিত্রে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। ১৬০টি দেশে পোশাক রপ্তানি করে বিশ্ববাজারে বাংলাদেশ শক্ত ভিত গড়েছে। পণ্য রপ্তানিচিত্রের পাশাপাশি দেশের অর্থনীতির চেহারাই বদলে দিয়েছে তৈরি পোশাক খাত। পাটকে হটিয়ে পণ্য রপ্তানির শীর্ষস্থান দখল করেছে পণ্যটি। পাঁচ দশকের ব্যবধানে রপ্তানি আয় ৯৬ গুণ বেড়েছে। ‘মেড ইন বাংলাদেশ’  ট্যাগলাইনটি বাংলাদেশের গর্ব। বছরের পর বছর ধরে প্রতিষ্ঠিত এই ট্যাগলাইন বিশ্বকে জানান দেয়, মানের সঙ্গে আপস করে না বাংলাদেশের তৈরি পোশাকশিল্প।

আরো পড়ুন:

রোদ থেকে বাঁচাবে কোন রঙের ছাতা?

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles