spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

বাংলাদেশের পুলিশের পেশাদারিত্বের প্রশংসা করলেন জাতিসংঘ পুলিশপ্রধান

- Advertisement -

ডেস্ক প্রতিবেদন, সুখবর বাংলা: জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের যে কোনো প্রয়োজনে সাড়া দিতে পুলিশ প্রস্তুত রয়েছে বলে বৈঠকে জানান আইজিপি বেনজীর।

বাংলাদেশের পুলিশের পেশাদারিত্ব ও কর্মদক্ষতার প্রশংসা করে জাতিসংঘের পুলিশপ্রধান লুইস কারিলহো বলেছেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে তারা গৌরবোজ্জ্বল অবদান রাখছে।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের সঙ্গে শুক্রবার জাতিসংঘ সদর দপ্তরে দ্বিপক্ষীয় বৈঠকের সময় কারিলহো এসব কথা বলেছেন।

শনিবার পুলিশ সদর দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আন্তরিকতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত ওই বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশকে অন্যতম প্রধান পুলিশ সদস্য প্রেরণকারী দেশ উল্লেখ করে জাতিসংঘের পুলিশপ্রধান মালি ও ডিআর কঙ্গোতে কর্তব্যরত বাংলাদেশ পুলিশের সদস্যদের পেশাদারিত্বের প্রশংসা করেন।

পূর্ব তিমুর ও হাইতিতে পুলিশ কমিশনার হিসেবে বেনজীর আহমেদ দায়িত্ব পালনকালে বাংলাদেশের পুলিশের সদস্যরা যে উঁচু মানের পেশাদারিত্ব ও দায়িত্ববোধ দেখিয়েছেন তা বৈঠকে স্মরণ করেন লুইস কারিলহো।

জাতিসংঘ পুলিশপ্রধান মনে করেন শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের নারী পুলিশ সদস্য মোতায়েন মূলত নারীর ক্ষমতায়ন ও লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের যে কোনো প্রয়োজনে সাড়া দিতে বাংলাদেশের পুলিশ প্রস্তুত রয়েছে উল্লেখ করে আফ্রিকার ঝুঁকিপূর্ণ শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে পুলিশের দক্ষ ও পেশাদারি বিশেষায়িত ইউনিট মোতায়েন করার জন্য জাতিসংঘ পুলিশপ্রধানকে অনুরোধ করেন বেনজীর।

একই সঙ্গে জাতিসংঘ সদর দফতর এবং শান্তিরক্ষা কার্যক্রমের মাঠ পর্যায়ে উচ্চ পদে বাংলাদেশ পুলিশের কর্মকর্তাদের নিয়োগের অনুরোধ জানান তিনি।

আইজিপি জাতিসংঘ পুলিশ প্রধানের কাছে সোয়াট, ক্যানাইন, রিভারাইন ও গার্ড পুলিশ ও ফরেনসিক ইউনিটসহ বিভিন্ন বিশেষায়িত ইউনিট মোতায়েন এবং জাতিসংঘ পুলিশের জন্য বিভিন্ন কর্মসূচি ও প্রশিক্ষণ আয়োজনের ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতার কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে পুলিশের তাৎপর্যপূর্ণ অবদানের কথা বৈঠকে তুলে ধরেন আইজিপি বেনজীর।

বৈঠকে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মো. সাদেকুজ্জামান ও পুলিশ সদর দপ্তরের ওভারসিজ অ্যান্ড ইউএন অপারেশন শাখার অতিরিক্ত ডিআইজি নাসিয়ান ওয়াজেদ উপস্থিত ছিলেন।

ইউনাইটেড নেশনস চিফ অব পুলিশ সামিটে’ (ইউএনকপস) অংশ নিতে গত ৩০ অগাস্ট আইজিপি বেনজীর আহমেদ নিউ ইয়র্কে পৌঁছান।

জাতিসংঘ সদর দপ্তরে ৩১ অগাস্ট থেকে ১ সেপ্টেম্বর পুলিশ প্রধানদের তৃতীয় এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন:

শিক্ষার ডিজিটাল রূপান্তরে শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে সমন্বিত উদ্যোগে কাজ করতে হবে: মোস্তাফা জব্বার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ