spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশের ইলিশ কিনতে কলকাতায় লম্বা লাইন

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: অবশেষে হলো দীর্ঘ প্রতীক্ষার অবসান। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার আগেই উপহার হিসেবে কলকাতায় ঢুকে পড়ল পদ্মার ইলিশ। সোমবার সন্ধ্যায় পেট্রাপোল সীমান্ত দিয়ে এই বছর প্রথম বাংলাদেশের রুপালী ইলিশ ঢুকল। একেবারে মহালয়ার হাতে গোনা দুই দিন আগেই বঙ্গবাসীর রসনাকে তৃপ্ত করতেই মঙ্গলবার সকাল থেকে কলকাতাসহ শহরতলী এবং রাজ্যের বিভিন্ন খুচরা বাজারে দেখা মিললো বাংলাদেশের রূপালী ইলিশের।

এদিন শুরু হয়েছে ১২ টন পদ্মার ইলিশ দিয়ে। আগামী এক মাস ধরেই বাংলাদেশ থেকে এপারে লরি লরি ইলিশের আমদানি হবে বলেই পেট্রাপোল স্থলবন্দর সূত্রে জানা গেছে।

প্রায় দেড় হাজার টন ইলিশ এপারে পাঠানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার। সোমবার সন্ধ্যায় পেট্রাপোল সীমান্তে ইলিশ ভর্তি গাড়ি ঢুকতেই আমদানি এবং রপ্তানির সঙ্গে জড়িতদের পাশাপাশি সাধারণ মানুষের মুখে হাসি চওড়া হয়েছে।

তবে বাংলাদেশের এই ইলিশের দর খুচরো বাজারে ঠিক কতটা হবে, তা নিয়ে এখনও নির্দিষ্ট কিছু জানাননি ব্যবসায়ীরা। এক বছর প্রতীক্ষার পর এবার বাংলাদেশ সরকার প্রায় দেড় হাজার টন ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। সে হিসেবে সোমবার ইলিশ ভর্তি গাড়ি ঢোকা শুরু হয়েছে। আগামী ১০ অক্টোবর পর্যন্ত এই ইলিশ রপ্তানির সময়সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়। তবে ইলিশের দাম নিয়ে সকলের মনেই কিছুটা হলেও খটকা রয়েছে। তবে দাম যেমন হোক বঙ্গবাসী ইলিস প্রেম থেকে বঞ্চিত থাকতে চান না। অন্যান্য বাজেট ইলিশের জন্য ছাঁটতেও রাজি আছেন ইলিশপ্রিয় বাঙালি। ইলিশের দামের বিষয়ে ফিস ইমপোটার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, পেট্রাপোল সীমান্ত দিয়ে এদিন মোট চারটি লরিতে ২০টন ইলিশ বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গ রাজ্যে এসেছে।

মঙ্গলবার বিকেল থেকে কলকাতার খুচরো বাজারে ইলিশ কিনতে পাবেন ক্রেতারা। ইলিশের দর নিয়ে তিনি বলেন, ৫০০ গ্রাম থেকে এক কেজির ইলিশই এসেছে। পাইকারি বাজারে ৭০০ টাকা থেকে ১,২০০ টাকা দরে বিক্রি হওয়ার সম্ভবনা। তবে মঙ্গলবার সকাল হতে না হতেই শহর কলকাতায় এসে পৌছে যায় ৩ টন পদ্মার ইলিশ। যার মধ্যে দমদমের পাতিপুকুর বাজারে আসে ১ টন ইলিশ। ৮০০ থেকে ১২০০ গ্রাম ওজনের ইলিশের পাশাপাশি রয়েছে ছোট সাইজের ইলিশও। তবে ছোট সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকা কেজি দরে।

আর একটু বড় সাইজের ইলিশ হলেই তা বিক্রি হচ্ছে পাইকারি দরে ১২০০ টাকা কেজি হিসাবে। তবে দাম যাই হোক না কেন, বাংলাদেশের পদ্মার ইলিশ কিনতে এদিন সকাল থেকেই কলকাতার বাজারগুলোতে ক্রেতাদের লম্বা লাইন লেগে গিয়েছে। কলকাতার বিভিন্ন বাজারের পাশাপাশি মঙ্গলবার সকালেই হাওড়ার পাইকারি মাছ বাজারে আসে বাংলাদেশের ইলিশ। বিক্রি হচ্ছে ৬০০ টাকা থেকে ১২০০ টাকা দরে। মঙ্গলবার সকাল থেকেই ইলিশ মাছ কিনতে ভিড় খুচরা ব্যবসায়ীদের। সোমবার মোট ২০ মেট্রিক টন মাছ এসেছে বাজারে।

গত বছর পুজো উপলক্ষে ৫০০ মেট্রিক টন ইলিশ এসেছিল বাংলাদেশ থেকে। আর এই বছর ১৫০০ মেট্রিক টন ইলিশ মাছ এসেছে। এটা অনেক বড় আনন্দের।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ