Tuesday, June 15, 2021
Tuesday, June 15, 2021
danish
Home উন্নয়ন বাংলাদেশের অগ্রগতি বিশ্বের জন্য উদাহরণ : ভলকান বাজকার

বাংলাদেশের অগ্রগতি বিশ্বের জন্য উদাহরণ : ভলকান বাজকার

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: বাংলাদেশের অগ্রগতি বিশ্বের জন্য উদাহরণ হতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনের সভাপতি ভলকান বাজকার। তিনি বলেন, “অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে এবং এলডিসি থেকে উন্নীত হয়ে নতুন পর্যায়ে যাচ্ছে। বাংলাদেশের এই অগ্রগতিও অন্যদের জন্য উদাহরণ হতে পারে।” পাশাপাশি ভাসানচরে রোহিঙ্গাদের সরিয়ে নেয়ারও প্রশংসা করেছেন ভলকান বাজকার।

মঙ্গলবার বাংলাদেশ সফরে এসে এক সংবাদ সম্মেলনে তিনি এ প্রশংসা করেন। আজ বুধবার পাকিস্তানের উদ্দেশে দেশ ত্যাগের আগে কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন তিনি। ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভলকান বাজকার আরও বলেন, “যদিও আমি ভাসানচরে যেতে পারছি না, তবে রোহিঙ্গাদের আশ্রয় দিতে সেখানে উদ্যোগ নেয়া হয়েছে। আমাকে সেখানকার একটি ভিডিও দেখানো হয়েছে, ওখানে মানসম্মত ভবন নির্মাণের প্রশংসা আমি করি। হারিকেন ও দুর্যোগ মোকাবিলার জন্য পদক্ষেপ সেখানে নেয়া হয়েছে। শরণার্থী ব্যবস্থাপনায় এটা বিশ্বের জন্য উদাহরণ হতে পারে।”

ভলকান বাজকার বলেন, “বুধবার কক্সবাজারে গিয়ে বাংলাদেশের প্রশংসাযোগ্য উদ্যোগ দেখব এবং সেখান থেকে মিয়ানমারের উদ্দেশে আমার বার্তা দেব।” জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে সবচেয়ে বেশি পুলিশ ও সেনাসদস্য পাঠানোর জন্যও প্রশংসা করেন বাজকার। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভলকান বাজকার। উভয়ে আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা এবং কভিড-১৯-সহ নানা বিষয়ে কথা বলেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে ভলকান বাজকার বলেছেন, “বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে গ্র্যাজুয়েশনের একটি দৃষ্টান্ত। বাংলাদেশের মানুষ খুব সাহসী এবং তারা এটা এগিয়ে নেবে।” তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বেরও ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশে লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নের প্রশংসা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments