spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩রা অক্টোবর, ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯বাংলা

বাংলাদেশেই পরিশোধন হবে সোনা, হীরা, মূল্যবান ধাতু

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: এখন থেকে অপরিশোধিত বা আকরিক স্বর্ণ এনে দেশেই পরিশোধন করে সেটি রপ্তানি করতে পারবেন বাংলাদেশের ব্যবসায়ীরা। এ জন্য স্বর্ণ পরিশোধনাগার স্থাপনের সুযোগ পাবেন এ খাতের উদ্যোক্তারা। শুধু স্বর্ণ নয়, হীরা, রৌপ্যসহ অন্যান্য মূল্যবান ধাতুর আকরিক বাংলাদেশে আমদানি করে সেটি পরিশোধনের সুযোগ দিয়েছে সরকার।

মন্ত্রিসভা বৈঠকে সোমবার ‘স্বর্ণ নীতিমালা-২০১৮ (সংশোধিত, ২০২১) খসড়াটি অনুমোদনের ফলে বাংলাদেশের শিল্প খাত স্বর্ণযুগে প্রবেশের এই সুযোগ পেয়েছে। সংশোধনী নীতিমালায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে শুধু স্বর্ণ পরিশোধনাগার স্থাপনের প্রস্তাব ছিল। মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বর্ণের সঙ্গে হীরাসহ অন্যান্য মূল্যবান ধাতুও পরিশোধনের সুযোগ রাখার বিষয়ে পর্যবেক্ষণ দিয়েছেন।

আরও পড়ুন: বুধবার ব্যাংক খোলা, শেয়ারবাজারেও চলবে স্বাভাবিক লেনদেন

পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে এ বিষয়ে সাংবাদিকদের বলেন, “সংশোধিত নীতিমালায় স্বর্ণ শোধনাগারের সংজ্ঞা অন্তর্ভুক্ত করা হয়েছে। কোনটি স্বর্ণ হিসেবে বিবেচিত হবে, কোথায় পরীক্ষা করা যাবে- এসব বিষয় যুক্ত করা হয়েছে।” তিনি বলেন, “এ নীতিমালার আওতায় সোনার বার ও স্বর্ণালঙ্কারের পাশাপাশি অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে। পরে তা দেশে পরিশোধন করে বিভিন্ন গ্রেডের সোনার বার তৈরি করার সুযোগ হবে। স্বর্ণ পরিশোধনাগার স্থাপন ও পরিচালনায় আর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি অনুসরণের জন্য বাণিজ্য মন্ত্রণালয় একটি মান ঠিক করে দেবে। যারা সোনার বার রপ্তানি করতে চান, তাদের অবশ্যই স্বর্ণ পরিশোধনাগার থাকতে হবে”- জানান মন্ত্রিপরিষদ সচিব।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ