Tuesday, June 15, 2021
Tuesday, June 15, 2021
danish
Home Latest News বাংলাদেশসহ পাঁচ দেশকে ৭০ লাখ কোভিড টিকা দেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশসহ পাঁচ দেশকে ৭০ লাখ কোভিড টিকা দেবে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলো যুক্তরাষ্ট্রের কাছ থেকে করোনাভাইরাসের ৭০ লাখ ডোজ টিকা পাবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার তার দেশের বৈশ্বিক টিকা বণ্টনের যে পরিকল্পনা প্রকাশ করেছেন, তা থেকে এ তথ্য জানা গেছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, তার দেশ বিশ্বজুড়ে ৮ কোটি ডোজ টিকা বণ্টনের পরিকল্পনা করেছে। আগামী জুলাইয়ের আগেই এসব টিকা সরবরাহ করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব টিকার ৭৫ শতাংশ বণ্টন করা হবে। কোভ্যাক্সের আওতায় টিকা প্রাপ্তির অগ্রাধিকার তালিকায় রয়েছে দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল ।

যুক্তরাষ্ট্রের পরিকল্পনা অনুসারে, প্রথম চালানের আড়াই কোটি ডোজ টিকার ৭০ লাখ যাবে এশিয়ায়। বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ দেশ বাংলাদেশ, ভারত, নেপাল, আফগানিস্তান ও ভিয়েতনাম অগ্রাধিকার পাবে। ৬০ লাখের মতো টিকা যাবে দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলে। এসব অঞ্চলে অগ্রাধিকার পাবে ব্রাজিল, আর্জেন্টিনা, কলম্বিয়া, কোস্টারিকা ও হাইতি। ৫০ লাখ ডোজ টিকা সংরক্ষিত থাকবে আফ্রিকার জন্য। আফ্রিকান ইউনিয়নের সহযোগিতায় এসব টিকা বণ্টন করা হবে বলে জানিয়েছেন বাইডেন প্রশাসনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

আরও পড়ুন: চীনের দ্বিতীয় কোভিড টিকা ডব্লিউএইচও’র অনুমোদন পেলো

বাকি প্রায় ৬০ লাখ টিকা এমন সব দেশে সরাসরি বণ্টন করা হবে, যেখানে মহামারি আবারও নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে। এর পাশাপাশি প্রতিবেশী কানাডা ও মেক্সিকো এবং দক্ষিণ কোরিয়া, ইউক্রেন, গাজা ও ইরাকের মতো অংশীদার গ্রাহকেরা টিকা পাবে বলে জানান সুলিভান।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘আমরা এসব টিকা বণ্টন করছি জীবন বাঁচাতে এবং এই মহামারির ইতি টানতে বিশ্বকে নেতৃত্ব দিতে।’

এর আগে বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন, তার দেশ বিশ্বজুড়ে করোনার ছয় কোটি ডোজ টিকা রপ্তানি করবে। সেই সংখ্যা এবার বাড়িয়ে আট কোটি ডোজ করা হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments