Saturday, October 16, 2021
Saturday, October 16, 2021
danish
Home Latest News বাংলাদেশকে ২ লাখ ডোজ করোনা ভ্যাকসিন উপহার দেবে চীন

বাংলাদেশকে ২ লাখ ডোজ করোনা ভ্যাকসিন উপহার দেবে চীন

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: বাংলাদেশকে উপহার হিসেবে কোভিড-১৯ এর ভ্যাকসিন দেওয়ার আগ্রহের কথা জানিয়েছে চীন সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় চীনের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পর তা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে। এছাড়া, রাশিয়া থেকে বাংলাদেশ টিকা আমদানির প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। ইতোমধ্যে রাশিয়াও এ ব্যাপারে সম্মতি দিয়েছে বলে জানা গেছে।

উপহার হিসেবে চীন দুই লাখ ডোজ ভ্যাকসিন দেবে বলে ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে। তবে এর পরিমাণ আরও বেশি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুলমোমেন। তিনি বলেন, ‘চীন বাংলাদেশকে উপহার হিসেবে ভ্যাকসিন দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। এর পরিমাণ দুই লাখ ডোজের চেয়েও বেশি। আমরা তাদের প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি’।

বিভিন্ন দেশের উদ্ভাবিত কোভিড ভ্যাকসিন যেন বাংলাদেশে উৎপাদন করে, সে বিষয়েও দেশগুলোর সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

মালয়েশিয়া, পাকিস্তান, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, তুরস্ক, জর্ডান, আলজেরিয়া ও ইউক্রেনসহ বিভিন্ন দেশ চীনা সরকারি প্রতিষ্ঠান সিনোভ্যাকের কোভিড ভ্যাকসিন ব্যবহার করছে।

ভারত বাংলাদেশকে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও সেরাম ইনস্টিটিউট উৎপাদিত ২০ লাখ ডোজ ভ্যাকসিন উপহার দিয়েছে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে ভারত থেকে তিন কোটি ডোজ টিকা আমদানি করছে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments