spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩রা অক্টোবর, ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯বাংলা

বাঁচতে হলে টিকার ওপরই গুরুত্ব দিতে হবে ভারতকে: ফাউচি

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: করোনা মহামারীতে বিপর্যস্ত ভারতকে আবারও পরামর্শ দিলেন আমেরিকার অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ভাইরোলজিস্ট অ্যান্টনি ফাউচি। তার মতে, “করোনা থেকে রক্ষা পেতে হলে ভারতকে দীর্ঘমেয়াদি পদক্ষেপ নিতে হবে। এর অংশ হিসেবে দেশের সব নাগরিককে টিকা দিতে হবে। অন্যথায় প্রাণঘাতী এই ভাইরাস থেকে নিস্তার মিলবে না ভারতের।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডনের স্বাস্থ্য বিষয়ক প্রধান উপদেষ্টা ফাউচি মনে করেন, “এই মুহূর্তে টিকাকরণ বা ভ্যাকসিনেশনের উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া উচিত ভারতের। প্রয়োজনে শুধু দেশী উৎপাদনের ওপর ভরসা না করে বিদেশ থেকেও টিকা আমদানি করুক ভারত”, এমনটাই মত তার।

আরও পড়ুন: শিশুদের জন্য ফাইজারের করোনা টিকা অনুমোদন দিলো কানাডা

এক আমেরিকান সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে ভারতে করোনা রোগীদের জন্য শয্যা এবং অক্সিজেন ঘাটতি নিয়েও মন্তব্য করেন ফাউচি। তার কথায়, “মানুষকে অক্সিজেন দিতে না পারা অত্যন্ত বেদনাদায়ক বিষয়।”

ভারতের হাসপাতালে শয্যা ঘাটতি নিয়ে তার পরামর্শ, “ভারতের উচিত অস্থায়ী হাসপাতাল তৈরি করা, যা রাতারাতি বানানো যাবে এবং প্রয়োজনে অন্যত্র সরিয়ে নিয়েও যাওয়া যাবে।”

মার্কিন বিশেষজ্ঞের মতে, “গত বছর চীন এই পন্থাই অবলম্বন করেছিল। রোগীকে হাসপাতালের বাইরে ফেলে রাখা কোনও সমাধান নয়।”

৮০ বছরের এই ভাইরোলজিস্ট বাইডনের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা বিভাগের প্রধান। ভারতের করোনা সংক্রমণের ধারবাহিকতা থামাতে লকডাউনই একমাত্র কার্যকরী উপায় বলেও মনে করেন তিনি। তবে দীর্ঘমেয়াদে সমস্ত দেশবাসীর টিকাকরণই করোনাকে রুখতে সাহায্য করবে বলে দাবি করেছেন তিনি। সূত্র: আনন্দবাজার।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ