spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বরগুনায় সন্ধ্যা হলেই জমজমাট হয়ে ওঠে তাজা ইলিশের বাজার

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: উপকূলীয় জনপদ বরগুনার বেতাগী পৌর শহরের সেতুর ঢালে প্রতিদিন সন্ধ্যায় বসে ইলিশের বাজার। সন্ধ্যার পর বাজারটি জমজমাট হয়ে ওঠে। জোয়ারে নদীতে জাল ফেলে জেলে। ভাটিতে তা তোলা হয়। ইলিশ মৌসুমে জালে ওঠছে ইলিশ। সেই মাছ নিয়ে সন্ধ্যায় হাজির হন জেলেরা। সেখানে খুচরা এবং পাইকারিদের ভিড়। নদীর তাজা ইলিশ কিনতে প্রতিদিনই বাজারে সমাগম হয়।

দেখা গেছে, বেতাগী পৌর শহরের ‘টাউন ব্রিজ’ নামে পরিচিত সেতুর পশ্চিম পাড়ে বিকেল থেকে নদীর ইলিশ, আইড়, তপসী ও চিংড়ি মাছ নিয়ে জেলেরা আসতে শুরু করেন। তাঁরা বাঁশের ডালায় ইলিশের পসরা সাজিয়ে বসেন। দর দাম করে ইলিশসহ অন্যান্য মাছ কেনেন ক্রেতারা।

পৌর শহরের একজন বাসিন্দা জানান, ‘আমি প্রায়ই সন্ধ্যার পর মাছ কিনতে শহরের ঢালে আসি। এখানে তাজা ইলিশ পাওয়া যায়। আজও  দুটি ইলিশ কিনেছি। দেশের অন্যান্য নদীর মাছের তুলনায় বিষখালী নদীর মাছ সুস্বাদু। ’

আরও জানা গেছে, বর্তমানে ইলিশের ভরা মৌসুম। স্থানীয় নদ-নদীতে জেলেদের জালে বড় বড় ইলিশ ধরা পড়ছে। সাধারণত আষাঢ় থেকে কার্তিক-অগ্রাহায়ণ মাস পর্যন্ত বিষখালী নদীতে প্রচুর ইলিশ পাওয়া যায়। প্রায়ই দুই তিনটি বড় ইলিশ পাওয়া যায়। বেতাগী সদর ইউনিয়নের ঝোপখালী গ্রামের বাসিন্দা জেলে মোশারেফ হোসেন বিষখালী নদীতে ২০ বছর ধরে নিয়মিত ইলিশ মাছ ধরেন। তিনি বলেন, বিষখালী নদীতে পাঁচ শতাধিক জেলে আছেন। সন্ধ্যায় জেলেরা মাছ নিয়ে বেতাগী পৌর শহরের সেতুর ঢালে মাছের বাজারে চলে যায়। সেখানে আড়তদার ও খুচরা বিক্রেতারা জেলেদের কাছ থেকে মাছ কিনে কেনাবেচা করেন। আবার জেলেরা নিজেরাও মাছ বিক্রির জন্য নিয়ে বসেন।

এদিকে, উপজেলা মৎস্য কর্মকর্তা বলেন, আষাঢ় থেকে কার্তিক মাস ইলিশের ভরা মৌসুম। এ সময় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ে। এ বছর নদ-নদীতে বড় আকারে প্রচুর ইলিশ ধরা পড়ছে। ইলিশ ও দেশীয় মাছসহ ২০২১-২০২২ অর্থবছরে ৮৯২ টন বেশি উৎপাদন হয়েছে।

আরো পড়ুন:

চাষের মাছ উৎপাদনে সেরা তিন দেশের তালিকায় বাংলাদেশ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ