Wednesday, December 1, 2021
Wednesday, December 1, 2021
Homeলাইফস্টাইলবদলে ফেলুন খালি পেটে চা কফি খাওয়ার অভ্যাস

বদলে ফেলুন খালি পেটে চা কফি খাওয়ার অভ্যাস

danish

লাইফস্টাইল প্রতিবেদক, সুখবর বাংলা: সকালে ঘুম ভেঙে সবার আগে মন খুঁজতে থাকে চা কিংবা কফির মগ। প্রায় অধিকাংশ মানুষই নাস্তা না করে শুধু চা-কফি পান করেই পুরো সকালটা কাটিয়ে দেন। কিন্তু জানেন কি, খালি পেটে চা-কফি পান আপনার শরীরের জন্য স্বাস্থ্যসম্মত কি না?

সকালে খালি পেটে চা-কফি পান করলে দেহে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। ফলে গ্যাস-অম্বল, হজমসহ পেটের নানাবিধ সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বিশেষজ্ঞদের মতে, খালি পেটে চা-কফি পান করার আগে অন্তত এক মগ পানি পান করা উচিত। তা না হলে একাধিক রোগের প্রকোপও বৃদ্ধি পায়। চলুন তবে আজ জানবো খালি পেটে চা-কফির পানের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে –

*সকালে চা-কফি পান খাবার হজম ও তা শরীরের কাজে লাগানোর প্রক্রিয়াটাকে ক্ষতিগ্রস্ত করে। এতে পেটে এসিডিক ও অ্যালকালাইন পদার্থের ভারসাম্য ব্যাহত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। চা হলো এক ধরনের ডাইইউরেটিক, যা শরীর থেকে পানি বের করে দেয়। রাতে দীর্ঘ সময় ঘুমের কারণে আমাদের শরীর সকালে পানিস্বল্পতায় ভোগে। এরপর চা-কফি পান করলে পানিস্বল্পতা আরো বেড়ে যায়। তাই চা – কফির পরিবর্তে পানি বা জুস পান করুন।

*সকালে খালি পেটে মুখে অনেক ব্যাকটেরিয়া থাকে। এসময় চা- কফি পান করলে মুখের ব্যাকটেরিয়াগুলো চায়ের চিনি ভেঙে এসিড তৈরি করে। এতে দাঁতের এনামেল ক্ষয় হতে পারে। এমনকি এর কারণে ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে মাড়ির রোগ জিঞ্জিভাইটিস তৈরি হতে পারে।

*ক্যাফেইনের বৈশিষ্ট্য হলো তা চট করে শরীরে উদ্যম এনে দেয়। কিন্তু খালি পেটে চা পান করলে এই ক্যাফেইনের কারণেই আপনার বমি ভাব, মাথা ঘোরা ও অন্যান্য অস্বস্তি দেখা দেবে। তাই চা-কফি পানের আগে হালকা নাস্তা করার চেষ্টা করুন।

*দুধ চা পান করলে অনেকের পেট ফেঁপে যায়। খালি পেটে দুধ চা পান করলে এমনটা হতে পারে। এতে পেট ফাঁপার পাশাপাশি গ্যাস ও কোষ্ঠকাঠিন্যেরও আশঙ্কা থাকে।

আরো পড়ুন:

রোজ সন্ধ্যায় কালো চা বা গ্রিন টি’র বিকল্প হতে পারে হোয়াইট টি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments