spot_img
30 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১লা অক্টোবর, ২০২২ইং, ১৬ই আশ্বিন, ১৪২৯বাংলা

বছর পর রাষ্ট্রীয় সফরে শি জিনপিং

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: কোভিড মহামারির কারণে দীর্ঘদিন দেশের বাইরে পা রাখেননি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। কয়েক বছর পর তাকে বিশ্ব মঞ্চে দেখা গেল।

রাষ্ট্রীয় সফরে কাজাখস্তানে পা রেখেছেন শি জিনপিং। স্থানীয় সময় বুধবার (১৪ সেপ্টেম্বর) কাজাখস্তানের রাজধানী শহর নুর সুলতানে শি জিনপিংকে বহনকারী প্লেনটি অবতরণ করে। প্রায় তিন বছর পর তিনি রাষ্ট্রীয় সফরে গেলেন।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েসি এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জিনপিংয়ের সফরসঙ্গী হয়েছেন।

মুখে মাস্ক পরে প্লেন থেকে নামতে দেখা যায় জিনপিংকে। সে সময় কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমার্ট টোকায়েভ তাকে স্বাগত জানান।

কাজাখস্তানে সফর শেষ করেই উজবেকিস্তানে যাবেন শি জিনপিং। সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার সাক্ষাৎ হওয়ার কথা। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুদিনের শীর্ষ সম্মেলনের ফাঁকে তাদের মধ্যে বৈঠক হওয়ার কথা।

মুলত, মধ্য এশিয়ার সঙ্গে যোগাযোগ বৃদ্ধি ও বাণিজ্য প্রসারের পাশাপাশি সন্ত্রাসবাদ মোকাবিলায় সার্বিক সহযোগিতা বাড়ানোর উদ্দেশ্যেই এসসিও গঠিত হয়।

এসসিওর সদস্য দেশগুলো হলো- ভারত, চীন, রাশিয়া, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান।

আরো পড়ুন:

বিশ্বে শীর্ষ মিলিওনেয়ার বসবাসের শহর নিউইয়র্ক

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ