spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ শুরু আজ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের ইতিহাসে সবচেয়ে বড় অনলাইন কুইজ প্রতিযোগিতা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ শুরু হচ্ছে আজ মঙ্গলবার, ১ ডিসেম্বর থেকে। বঙ্গবন্ধুকে জানার চর্চায় সবাইকে সম্পৃক্ত করার লক্ষ্যে ১০০ দিনব্যাপী এ কুইজ প্রতিযোগিতা আগামী বছরের ১০ মার্চ পর্যন্ত চলবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় এ প্রতিযোগিতার স্ট্র্যাটেজিক পার্টনার তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির অনলাইন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এ সময় জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। এতে ভার্চুয়ালি আরও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আফজাল হোসেন, অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) সিনিয়র সহসভাপতি মোজাম্মেল বাবু এবং প্রিয় ডটকমের সিইও জাকারিয়া স্বপনসহ জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদিত এ কুইজ প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত থাকবে। আজ রাত ১২টা ১ মিনিটে এ প্রতিযোগিতা শুরু হবে। এতে অংশগ্রহণের জন্য নির্ধারিত অ্যাপ অথবা ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। অ্যাপ ডাউনলোড অথবা ওয়েবসাইটে নিবন্ধনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ওয়েবসাইট ব্যবহার করতে হবে।

এতে আরও জানানো হয়, একজন প্রতিযোগী একটি আইডি দিয়ে প্রতিটি কুইজে একবার অংশগ্রহণ করতে পারবেন। প্রত্যেক প্রতিযোগীকে নাম, ঠিকানা, ছবি, ফোন নম্বর ও ই-মেইল/সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে, যা বিজয়ীদের ক্ষেত্রে তাদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের সঙ্গে যাচাই করা হবে। একজন প্রতিযোগীকে একবার নিবন্ধন করলেই চলবে। আগে নিবন্ধন করে থাকলে নতুন করে নিবন্ধনের প্রয়োজন নেই। ভুল তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে পরবর্তী সময়ে অযোগ্য বিবেচনা করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতিযোগিতায় জাতির পিতার জীবন ও কর্মের ওপর এমসিকিউ পদ্ধতির প্রশ্ন দেওয়া হবে। প্রতিদিন একটি নতুন কুইজ থাকবে এবং কুইজের মেয়াদ ২৪ ঘণ্টা। প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্য থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ীর সবাই পাবেন ১০০ জিবি করে মোবাইল ডাটা এবং তাদের মধ্যে প্রথম পাঁচজন পাবেন স্মার্টফোন। এ ছাড়া পুরো প্রতিযোগিতায় গ্র্যান্ড প্রাইজ হিসেবে থাকবে মোট ১০০টি ল্যাপটপ। যারা যত বেশি সঠিক উত্তর দেবেন তাদের বিজয়ী হওয়ার সম্ভাবনাও বেশি হবে। বিজয়ীদের তালিকা জাতীয় বাস্তবায়ন কমিটির ওয়েবসাইট এবং প্রতিযোগিতার অ্যাপে প্রকাশ করা হবে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ