spot_img
30 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১লা অক্টোবর, ২০২২ইং, ১৬ই আশ্বিন, ১৪২৯বাংলা

বঙ্গবন্ধুর দেয়া দেশের প্রথম গুচ্ছগ্রাম পোড়াগাছা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: সত্তরোর্ধ্ব একরাম উদ্দিন। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশে মেঘনার করাল গ্রাসে হারিয়েছিলেন নিজের শেষ সম্বল ভিটেমাটিটুকুও। মড়ার ওপর যেন খাঁড়ার ঘা। ঠিক তখনই স্বপ্নদ্রষ্টা হয়ে পাশে দাঁড়িয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দিয়েছিলেন আশ্রয়স্থল। সেই স্মৃতি আজও চির অমর।

শুধু একরাম উদ্দিন নন। ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি। স্বাধীনতার পর প্রথমবারের মতো লক্ষ্মীপুরের রামগতির চর পোড়াগাছায় মেঘনার নদীভাঙনের শিকার ২১০টি পরিবারকে মোট ৫৯০ একর জায়গায় পুনর্বাসন করেন বঙ্গবন্ধু।

স্বদেশ প্রত্যাবর্তনের পর প্রথমবার হেলিকপ্টারে করে এখানে আসেন বঙ্গবন্ধু। নিজেই অংশ নেন মাটি ভরাটের কাজে। সেদিন প্রতিটি পরিবারকে বসবাস এবং চাষের জন্য দেয়া হয় আড়াই একর করে জমি। ২ দশমিক ২০ একর চাষের জন্য এবং শূন্য দশমিক ৩০ একর বসবাসের জন্য। এরপরই ঘুরে যায় বাস্তুহারা এসব মানুষের ভাগ্যের চাকা। ধীরে ধীরে স্বাবলম্বী হয়ে ওঠেন সবাই।

সরেজমিন দেখতে গেলে স্থানীয়রা জানান, স্বাধীনতার পরের চিত্র ও এখনকার চিত্র বেশ ভিন্ন। এখন অনেকেই কর্মরত আছেন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে। বিদেশেও পাড়ি জমিয়েছেন অনেকে। সরকারি-বেসরকারি পর্যায়ে সাহায্য-সহযোগিতাও পাচ্ছেন নিয়মিত।

সত্তরোর্ধ্ব আরেক বৃদ্ধ মাইনুদ্দিন দুলাল (৭২) বলেন, স্বাধীনতার পর অনেক কষ্ট করেছি। পরিবার নিয়ে এখানে-ওখানে দৌড়েও কোথাও ঠাঁই হয়নি। যুদ্ধের পরই বঙ্গবন্ধু এসে আমাদের জায়গা দেন। তিনি না থাকলে অনেক আগেই হারিয়ে যেতাম।

হোমিওপ্যাথি পল্লী চিকিৎসক একরাম উদ্দিন বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর নাগরিক সেবা থেকে বঞ্চিত হই আমরা। শুরু হয় নানা শোষণ ও বঞ্চনা। তবে শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ঘুরে দাঁড়াই আমরা।

প্রসঙ্গত, বর্তমানে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এখানে ২ দশমিক ২৮ একর জমির ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতিস্তম্ভ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব গুচ্ছগ্রাম কমপ্লেক্স নির্মাণকাজ চলমান রয়েছে। চেষ্টা চলছে এসব মানুষের জীবনমান উন্নয়নেরও।

আরো পড়ুন:

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ