spot_img
19 C
Dhaka

৫ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯বাংলা

বঙ্গবন্ধুর জীবন ও কর্ম কিউআর কোডে

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনের বার্তা বিভাগের প্রযোজনায় নির্মিত ‘সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর অসমাপ্ত যাত্রা’ ধারাবাহিক পর্বগুলো পুস্তক আকারে প্রকাশিত হয়েছে।

মুদ্রিত সংস্করণের প্রতিটি পর্বের সঙ্গে আছে একটি করে কিউআর কোড, যেটা স্ক্যান করা মাত্রই ফেসবুকের মাধ্যমে পর্বগুলো ভিডিও আকারে দেখা যাবে।

তথ্যবহুল এই ধারাবাহিকগুলো থেকে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ সম্পর্কে অনেক কিছু জানতে পারবে। এই প্রকাশনায় রয়েছে মোট ১০০টি পর্ব। বিটিভির এই প্রকাশনায়, গবেষণা ও সম্পাদনা করেছেন উপ-মহাপরিচালক (বার্তা) অনুপ খাস্তগীর।

বাংলাদেশ ন্যাশনাল আর্কাইভ, বিশিষ্ট জনের সাক্ষাৎকার ও ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে।

গত মঙ্গলবার প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রীসভার বৈঠকে প্রধানমন্ত্রীর হাতে পুস্তকটি তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

এ সময় সঙ্গে ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। একইসঙ্গে মুজিব শতবর্ষ উপলক্ষে শেখ মুজিবকে নিয়ে বিটিভির শত গানের সংকলনের সিডিও উপহার দেন প্রধানমন্ত্রীকে।

বিটিভির মহাপরিচালক বলেন, ‘বাংলাদেশকে জানতে বঙ্গবন্ধুকে জানার বিকল্প নেই। টিভি প্রামাণ্য সিরিজের পাশাপাশি পুস্তক সংস্করণ প্রকাশিত হওয়ায় এই মূল্যবান ধারাবাহিকগুলো আরও সহজভাবে পাঠকের কাছে পৌঁছে যাবে।

ধারাবাহিকগুলোর মাধ্যমে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে আরও গভীরভাবে চেনার ও জানার সুযোগ পাবে। বঙ্গবন্ধুকে নিয়ে যারা গবেষণা করতে ইচ্ছুক তাদের কাছে বইটি নতুন আগ্রহ সৃষ্টি করবে।’

আরো পড়ুন:

মধ্যরাতে বন্ধু সালমানকে শুভেচ্ছা জানাতে ছুটে গেলেন শাহরুখ খান

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ