spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক দর্শন শীর্ষক সম্প্রীতি বাংলাদেশ এর আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: জাতির জনক বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ দর্শনকে বিশ্বময় পরিচিত করতে অনুষ্ঠিত হয়েছে এক ‘আন্তর্জাতিক ওয়েবিনার’। বাংলাদেশের সামাজিক সংগঠন ‘সম্প্রীতি বাংলাদেশ’ ও ভারতের ‘ইনস্টিটিউট অব সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজ’-এর যৌথ আয়োজনে গত ৮ নভেম্বর রবিবার সন্ধ্যায় `বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক দর্শন’ শিরোনামে আন্তর্জাতিক ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

অনলাইন প্লাটফরমে আয়োজিত লাইভ ওয়েবিনারে বাংলাদেশের পক্ষে আলোচনায় অংশ নেন- লন্ডন প্রবাসী বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আব্দুল গাফফার চৌধুরী, রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান।

ভারতের পক্ষে আলোচনায় অংশ নেন পশ্চিমবঙ্গ সরকারের সাবেক মন্ত্রী ও বিধায়ক ড. রবিরঞ্জন চট্টোপাধ্যায়, বিএসএফের সাবেক ডিআইজি সমীর কুমার মিত্র এবং কলিকাতা বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক রাজগোপাল ধর চক্রবর্তী।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক নাট্যজন পীযূষ বন্দ্যোপাধ্যায়।

ধর্মনিরপেক্ষ বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা, ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু হত্যার পর বাংলাদেশের রাজনীতি এবং অসাম্প্রদায়িকতা ও ধর্মরিপেক্ষতা রক্ষায় বাংলাদেশ ও ভারত কোন পথে এগোচ্ছে এসব বিষয়ে আলোচকরা আলোকপাত করেন।

আলোচনায় অংশ নিয়ে বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আব্দুল গাফফার চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক দর্শন’ এ কথাটা আমার দৃষ্টিতে অনেক বড় একটি বিষয়। এখানে আলোচনা হতে পারতো ‘বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক রাজনীতি’। কারণ দর্শনের কথা বলতে গেলে- অল্প সময়ে এ আলোচনা শেষ করা যাবে না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ তৈরির চেষ্টা করেছিলেন। তাঁর রাজনৈতিক চরিত্র বিশ্লেষণ করলে আমরা দেখতে পাবো সব সময়ই একটি অসাম্প্রদায়িক রাজনীতির দিকে তাঁর টান ছিল।

সবশেষে ইনস্টিটিউট অব সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজ’-এর পক্ষে অরিন্দম মুখার্জী ও সম্প্রীতি বাংলাদেশ-এর পক্ষে সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল সবাইকে ধন্যবাদ জানান।

সুখবর ডটকম তার ফেসবুক পেজে ওয়েবিনারটি সরাসরি সম্প্রচার করে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ