Sunday, May 9, 2021
Sunday, May 9, 2021
danish
Home Latest News ফোর্বসের তালিকায় এবার একসাথে স্থান করে নিলেন ৯ বাংলাদেশী তরুণ

ফোর্বসের তালিকায় এবার একসাথে স্থান করে নিলেন ৯ বাংলাদেশী তরুণ

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: আন্তর্জাতিকভাবে সুপরিচিত প্রভাবশালী মার্কিন ম্যাগাজিন ফোর্বস-এর প্রকাশ করা “ফোর্বস ৩০ আন্ডার ৩০ এশিয়া”  তালিকায় প্রথমবারের মতো স্থান পেয়েছেন ৯ বাংলাদেশী তরুণ। মঙ্গলবার ষষ্ঠ বারের মতো প্রকাশ করা এই তালিকায় স্থান পান বাংলাদেশী তরুণরা।

২০২১ সালে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় অনূর্ধ্ব ৩০ বছর বয়সী এশীয় অঞ্চলের ৩০০ তরুণের একটি তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এতেই বাংলাদেশের এই নয় তরুণের নাম উঠে এসেছে।

তালিকায় বেছে নেওয়া হয়েছে ১০টি ক্যাটাগরি থেকে। এর মধ্যে রয়েছেন এশিয়ার তরুণ উদ্যোক্তা, নেতা এবং উদ্ভাবক। সকলেরই বয়স ৩০ বছরের নিচে। এরা প্রত্যেকেই করোনা মহামারির চ্যালেঞ্জ অতিক্রম করে নতুন বাস্তবতায় নতুন সুযোগ খুঁজে নিয়েছেন।

২০১১ সাল থেকে এই তালিকা করছে ফোর্বস। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৯ জন বাংলাদেশী তাদের অসামান্য কাজের জন্য এই তালিকায় যুক্ত হয়েছেন। তবে এবার এক বছরেই এই তালিকায় স্থান পেয়েছেন ৯ বাংলাদেশী।

প্রযুক্তি উদ্যোক্তা, সামাজিক প্রভাব, খুচরা ও ই-বাণিজ্যে অবদান রাখায় এবার তালিকাভুক্ত হয়েছেন বাংলাদেশীরা।

তালিকায় থাকা বাংলাদেশী তরুণদের মধ্যে রয়েছেন কৃত্তিম বুদ্ধিমত্তাভিত্তিক উদ্যোগ “গেজ টেকনোলজিসের” দুই প্রতিষ্ঠাতা শেহজাদ নূর তাওস (২৪) ও মোতাসিম বীর রহমান (২৬),স্টার্টআপ ক্র্যামস্ট্যাকের প্রতিষ্ঠাতা মীর সাকিব (২৮)।

এছাড়াও রয়েছেন- কুয়ালালামপুর-ভিত্তিক এনজিও অ্যাওয়ারনেস ৩৬০-এর প্রতিষ্ঠাতা শোমী হাসান চৌধুরী (২৬) এবং রিজভি আরেফিন (২৬)। বর্তমানে ২৩টি দেশে এই এনজিওর দেড় হাজার স্বেচ্ছাসেবক রয়েছেন। হাত ধোয়া, পানি পরিশুদ্ধকরণ, স্যানিটেশনসহ ব্যক্তিগত স্বাস্থ্যবিষয়ক প্রচার চালাচ্ছেন তারা। তালিকায় আরও আছেন অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ জামি (২৭), হাইড্রোকো প্লাসের প্রতিষ্ঠাতা রিজভানা হৃদিতা (২৮) ও মো. জাহিন রোহান রাজীন (২২) এবং পিকাবোর সহপ্রতিষ্ঠাতা মোরিন তালুকদার (২৭)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments