spot_img
25 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ফেসবুকে হঠাৎ ফলোয়ার সংখ্যা কমে যাওয়ার নেপথ্যে

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি, সুখবর বাংলা: জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হঠাৎ করেই ফলোয়ার সংখ্যা কম দেখাচ্ছে। বাংলাদেশে বুধবার সকাল থেকে বিষয়টি নজরে এলেও বিশ্বের বিভিন্ন দেশে গত কয়েকদিন ধরেই রহস্যজনকভাবে ব্যবহারকারীদের ফলোয়ার হ্রাস পাচ্ছে। তবে দেশে যাদের আইডি প্রফেশনাল মুডে আছে তাদের অনেককেই এ সমস্যায় পড়তে হয়নি।

এ নিয়ে মার্কিন গণমাধ্যম নিউজউইক গত বৃহস্পতিবার (৬ অক্টোবর) একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের একাধিক বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে।

এরমধ্যে দ্য নিউ ইয়র্ক টাইসম, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএস টুডে, নিউ ইয়র্ক পোস্ট ও নিউজইউক রেকর্ডসংখ্যক ফলোয়ার হারিয়েছে। ইউএসএ টুডে সবচেয়ে বড় পতনের শিকার হয়েছে। গত সোমবার প্রতিষ্ঠানটি ১৩ হাজার ৭২৩ এবং মঙ্গলবার ১১ হাজার ৩৯২ ফলোয়ার হারিয়েছে।

নিউইয়র্ক টাইমস সোমবার ছয় হাজার ২২৫ এবং মঙ্গলবার ৪ হাজার ৯৪৪ ফলোয়ার হারিয়েছে।

সোমবার নিউ ইয়র্ক পোস্ট আট হাজার ২০০ এবং পরদিন আরও চার হাজার ৩৭৮ জন ফলোয়ার হারিয়েছে। একইদিনে ওয়াশিংটন পোস্টের ফলোয়ার কমেছে পাঁচ ৮০৪। মঙ্গলবার আরও চার হাজার ৩৩৭ ফলোয়ার কমেছে।

এদিকে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফেসবুকের ফলোয়ারের সংখ্যাও কমে ৯ হাজার ৯৯২ এ চলে এসেছে।

এ নিয়ে এখনও পর্যন্ত ফেসবুকের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে প্রতিষ্ঠানটির কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে, এ বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১ দশমিক ৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১ দশমিক ৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই আপডেটের কারণেও এমনটা হতে বলে অনেকই মনে করেন। কারণ, ফেসবুক ডেভেলপার প্ল্যাটফর্ম স্ট্যাটাস মেজর আউটএইজ দেখাচ্ছে।

সূত্র: নিউজউইক

এম এইচ/

আরো পড়ুন:

ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে ইচ্ছা প্রকাশ রাশিয়ার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ